খেলা বিভাগে ফিরে যান

আজকের ফাইনাল পরিচালনা করবেন সাইমন মার্সিনিয়াক, চেনেন তাঁকে?

December 18, 2022 | < 1 min read

আজ মেসি-এমবাপেদের খেলাবেন সাইমন মার্সিনিয়াক, ৪১ বছর বয়সের সাইমনের রয়েছে দুই দশকের অভিজ্ঞতা। তাঁর হাতেই ম্যাচের রাশ নিয়ন্ত্রণের ভার দিয়েছে ফিফা। চলতি বিশ্বকাপে দু’টি ম্যাচ খেলিয়েছেন পোলিশ রেফারি। গ্রুপ পর্যায়ে ফ্রান্স এবং ডেনমার্কের ম্যাচে এবং প্রি-কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা বনাম অস্ট্রেলিয়ার ম্যাচ খেলিয়েছিলেন তিনি। তার মধ্যে আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া ম্যাচে ২-১ গোলে জয়ী হয়েছিলেন মেসিরা। ম্যাচে একটি পেনাল্টি হয়েছিল। মেসি পেনাল্টি থেকে গোল করেন। অস্ট্রেলিয়ার ফুটবলাররা দু’টি হলুদ কার্ড দেখেছিলেন।অন্যদিকে, ফ্রান্স-ডেনমার্কের ম্যাচের ফলাফল ছিল ২-১। সেই ম্যাচে কোনও পেনাল্টি হয়নি। হলুদ কার্ড দেখেছিলেন তিন জন ফুটবলার। দুটি ম্যাচের কোনওটিতেই কোনও লাল কার্ড দেখাননি মার্সিনিয়াক।

মার্সিনিয়াক নিজের কেরিয়ারে এখনও অবধি ২০০টিরও বেশি ফুটবল ম্যাচ খেলিয়েছেন। ২১ বছর বয়স থেকে রেফারি হিসাবে কেরিয়ার শুরু করেছিলেন মার্সিনিয়াক। ২০১১ সাল থেকে ফিফার তালিকাভুক্ত রেফারি হিসেবে খেলা পরিচালনা করছেন মার্সিনিয়াক। ২০১৪ সালে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে পরিচালনা করিয়েছিলেন মার্সিনিয়াক। ২০১৮-এর বিশ্বকাপে গ্রুপ লিগের ম্যাচে রেফারি ছিলেন তিনি।

আজকের ফাইনাল পরিচালনা করার জন্যে ফিফা রেফারি কমিটির চেয়ারম্যান পিয়ারলুইগি কলিনা মার্সিনিয়াককে বেছে নিয়েছেন।মার্সিনিয়াকের সহকারী হিসেবে আজ থাকবেন পাভেল সকলনিকি এবং টমাস লিস্টকিউইচ। চতুর্থ রেফারি হিসাবে থাকবেন আমেরিকার ইসমাইল এলফাথ। ভারের প্রধান রেফারি হিসেবে টমাস কিয়াতকোস্কি থাকছেন। রবিবারের ফাইনাল তিনি কেমন খেলাবেন সে দিকে তাকিয়েই সকলে।

TwitterFacebookWhatsAppEmailShare

#World Cup 2022, #Szymon Marciniak, #France vs Argentina

আরো দেখুন