দেশ বিভাগে ফিরে যান

খোদ RSS-এর থেকে ঝটকা খেল মোদী সরকার? GST-র বিরুদ্ধে রাস্তায় BKS

December 20, 2022 | < 1 min read

কৃষি পণ্যের ওপর জিএসটি প্রত্যাহার এবং অন্যান্য দাবিতে মোদী সরকারকে চাপ দিতে আরএসএস-অনুষঙ্গী ভারতীয় কিষান সংঘ (বিকেএস) এর ব্যানারে হাজার হাজার কৃষক সোমবার খোদ দিল্লিতেএকটি সমাবেশ করেছে এবং তাদের দাবি পূরণ না হলে তাদের প্রতিবাদ আরও তীব্র করার হুমকি দিয়েছে।

রাজধানীর এই ঠাণ্ডার মধ্যে কৃষকরা পাঞ্জাব, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ সহ বেশ কয়েকটি রাজ্য থেকে ট্রাক্টর, মোটরসাইকেল এবং প্রাইভেট বাসে করে দিল্লিতে যান এবং রামলীলা ময়দানে ‘কিষাণ গর্জানা’ সমাবেশে অংশ নেন।

বিক্ষোভকারীরা কৃষি পণ্যের উপর জিএসটি প্রত্যাহার, পিএম-কিসান প্রকল্পের অধীনে প্রদত্ত আয় সহায়তা বৃদ্ধি, জেনেটিকালি মডিফাইড (জিএম) ফসলের বাণিজ্যিক উৎপাদনের অনুমতি প্রত্যাহার এবং তাদের খরচের ভিত্তিতে তাদের পণ্যের জন্য লাভজনক দামের দাবি করেছে।

বিকেএসএকটি বিবৃতিতে বলেছে যদি সময়মতো কৃষকদের দাবি না মানা হয় তাহলে সরকার সমস্যায় পড়বে। বিকেএসের জাতীয় সাধারণ সম্পাদক মোহিনী মোহন বলেছেন, কৃষকদের অধিকার নিয়ে প্রধানমন্ত্রী যে প্রতিশ্রুতি দিয়েছেন তা শূন্য প্রমাণিত হয়েছে। তিনি বলেন, “সরকার কৃষকদের আয় বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিল, কিন্তু তা হতে পারেনি। কৃষকরা ভিক্ষুক নয়, তাদের ফসলের পারিশ্রমিক পাওয়ার অধিকার রয়েছে।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Farmers Protest, #Bharatiya Kisan Sangh, #Rashtriya Swayamsevak Sangh

আরো দেখুন