রাজ্য বিভাগে ফিরে যান

বাংলার মুকুটে নয়া পালক, ডিজিটাল ইন্ডিয়া প্ল্যাটিনাম পুরস্কার পাচ্ছে দুয়ারে সরকার

December 20, 2022 | 2 min read

বাংলার মুকুটে যুক্ত হল আরও এক পালক। জানা গিয়েছে, পাবলিক ডিজিটাল প্ল্যাটফর্ম (Digital India)  বিভাগে ২০২২ সালে ডিজিটাল ইন্ডিয়া প্ল্যাটিনাম পুরস্কার পাচ্ছে দুয়ারে সরকার (Duare Sarkar)। আবারও জাতীয় মঞ্চে সম্মানিত হল বাংলা। গোটা দেশের ৮০০ প্রকল্পের মধ্যে বাংলার দুয়ারে সরকার জিতে নিল পুরস্কার। রাজ্যের প্রকল্পের সাফল্যে মুখ্যমন্ত্রী রাজ্যের আধিকারিক ও কর্মীদের শুভেচ্ছা জানিয়েছেন। দেশের তথ্যপ্রযুক্তি মন্ত্রক পুরস্কারের জন্য বাংলাকে নির্বাচিত করেছে।

আগামী বছরের ৭ জানুয়ারি নয়াদিল্লির বিজ্ঞান ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু  (President Draupadi Murmu) এই পুরস্কার প্রদান করবেন। প্রসঙ্গত, ২০২০ সালের ১ ডিসেম্বর থেকে দুয়ারে সরকার প্রকল্প পথচলা শুরু করেছিল। এখনও পর্যন্ত সব’কটি দফা মিলিয়ে দুয়ারে সরকার শিবিরের মাধ্যমে ৩ লক্ষ ৬০ হাজার শিবির আয়োজিত হয়েছে। প্রায় ৬ কোটি ৬০ লক্ষ মানুষ ইতিমধ্যেই দুয়ারে সরকার শিবিরের মাধ্যমে পরিষেবা পেয়েছে। সরকারি পরিসংখ্যান বলছে, ৯ কোটিরও বেশি মানুষ দুয়ারে সরকার শিবিরগুলিতে এসেছেন।

বাংলার সরকার দুয়ারে সরকার শিবিরের মাধ্যমে রাজ্যের নানান প্রান্তে পরিষেবা পৌঁছে দিয়েছে। আদিবাসী অধ্যুষিত এলাকা থেকে শুরু করে, বাংলার প্রত্যন্ত এলাকায় মানুষের কাছে দুয়ারে সরকারের বিশেষ শিবির আয়োজন করে পরিষেবা পৌঁছে দেওয়া হয়েছে। ভ্রাম্যমাণ শিবিরেরও ব্যবস্থা করেছে রা‌জ্য সরকার। সুন্দরবনের প্রত্যন্ত এলাকায় নৌকার মাধ্যমে দুয়ারে সরকার শিবির আয়োজন করা হয়েছে। একাধিক রাজ্য বাংলার পথ অনুকরণ করেছে। অন্যদিকে, এই পরিস্থিতিতে কেন্দ্র রাজ্যকে দুয়ারে সরকারের জন্যে পুরস্কৃত করতে চলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#central government, #Duare Sarkar, #award

আরো দেখুন