কলকাতা বিভাগে ফিরে যান

অ্যালেন পার্ক থেকে বড়দিনের উৎসবের সূচনা হল, ২৫শে মাতবে কলকাতা

December 21, 2022 | 2 min read

হাতে মাত্র কটা দিন। তারপরই বড়দিনের উৎসব (Christmas Festival)। ২৫ ডিসেম্বর আসতেই শুরু বর্ষশেষের আনন্দ উৎসব। বুধবার, পার্ক স্ট্রিটে সেই বড়দিনের উৎসবেরই একপ্রকার সূচনা করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

শীতের চাদর গায়ে জড়িয়ে তিলোত্তমা যে বড়দিনের প্রস্তুতি শুরু করে দিয়েছে তা রাজপথে নামলেই টের পাওয়া যাচ্ছে। দিকে দিকে কেকের বিজ্ঞাপন থেকে বিলবোর্ডে উঁকি দেওয়া সান্টা, দোকানে দোকানে ক্রিস্টমাস ট্রি থেকে আলোর ঝলকানি, বড়দিনের মুডে গোটা কলকাতা!

সেজে উঠেছে পার্ক স্ট্রিট (Park Street)। জমজমাট পার্ক স্ট্রিটের অ্যালেন পার্ক। গোটা পার্ক স্ট্রিট সেজে উঠেছে আলোর মেলায়। অন্যান্য বারের মতো এবারেও অ্যালেন পার্ককে সুন্দর করে সাজিয়ে তুলেছে কলকাতা পুর কর্তৃপক্ষ এবং রাজ্য পর্যটন দপ্তর। বিভিন্ন মডেল দিয়ে তুলে ধরা হয়েছে যীশুর জীবনের বিভিন্ন পর্যায়ে। আলো দিয়ে মুড়ে ফেলা হয়েছে গোটা পার্ক চত্বর। কার্যত, আজ থেকেই পার্ক স্ট্রিট চত্বর ঘুরে দেখতে শুরু করে দিয়েছেন দূর দুরান্ত থেকে আসা মানুষ। ভিড় বেশি খুদেদেরই।

এদিন পর্যটনমন্ত্রী বাবুল সুপ্রিয়র ছোট মেয়ে নয়নার হাত ধরে সুসজ্জিত অ্যালেন পার্কে প্রবেশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁকে ঘিরে তখন আরও জনা কয়েক খুদে। বড় ক্রিসমাস ট্রি পেরিয়ে ভিতরে ঢুকে গোটা অ্যালেন পার্ক চত্বরই ঘুরে দেখেন মমতা। এরপরে সেন্ট জেভিয়ার্স কলেজে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

এদিনের উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চে উঠে শুরুতেই সকলকে বড়দিনের শুভেচ্ছা ও অভিনন্দন জানাতে দেখা যায় মমতাকে। তিনি বলেন, আমি মনে করি যীশু খ্রিষ্টের মঙ্গলময় বাণীগুলিকে স্মরণ করে রেখে আমরা এই দিনগুলিকে মনে রাখি। বাংলা আমাদের গর্ব। ১২ মাসে ১৩ পার্বন তো লেগেই আছে। তারমধ্যে আমরা বলি ধর্ম যার যার উৎসব সবার।এই উৎসব আমাদের সকলের। আমরা কলকাতার বাইরে, দার্জিলিং, কালিম্পং, জলাইগুড়ি, চন্দননগর, ব্যান্ডেল, কৃষ্ণনগর, বারুইপুর চার্চ ঝাড়গ্রাম, আলিপুরদুয়ার, হাওড়ার বিভিন্ন জায়গা আমরা আলোর সাজে সাজিয়ে তুলছি। গান সাংস্কৃতিক অনুষ্ঠানও হবে। যাতে হাজার হাজার মানুষ অংশগ্রহণ করবে। এটাই আমাদের পরম্পরা। আমরা মন্দিরে যাই, আমরা মসজিদে যাই, আমরা গুরুদুয়ারা যাই, গির্জাতেও যাই।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Christmas Festival

আরো দেখুন