আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

নেপালে Blacklisted রামদেবের দিব্যা ফার্মেসিসহ আরও কিছু সংস্থা

December 21, 2022 | < 1 min read

নেপালে কালো তালিকাভুক্ত হল রামদেবের দিব্যা ফার্মেসি। প্রসঙ্গত, এই দিব্যা ফার্মেসিই (Divya Pharmacy) পতঞ্জলির নামে ওষুধ বিক্রি করে। নেপালের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ জানিয়েছে, রামদেবের দিব্যা ফার্মেসি বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড পূরণে ডাহা ফেল করেছে। একই অভিযোগে প্রায় ১৬টি ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থার উৎপাদিত পণ্যের উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে নেপাল (Nepal)। তাদের কালো তালিকাভুক্ত করা হয়েছে।

১৮ ডিসেম্বর নেপালের ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন দপ্তর একটি বিজ্ঞপ্তি জারি করে স্থানীয় ব্যবসায়ীদের নির্দেশ দিয়েছে, তারা যেন দ্রুত ওষুধগুলো ফিরিয়ে নেন। কালো তালিকাভুক্ত ভারতীয় সংস্থাগুলোর উৎপাদিত ওষুধ আমদানি বা বিক্রি করা যাবে না বলেও জানানো হয়েছে। ভারতের একাধিক ওষুধ সংস্থা নেপালে ওষুধ রপ্তানি করতে চায়। নেপালের একটি বিশেষজ্ঞ দল গত এপ্রিল এবং জুলাইয়ে ভারতে ঘুরে গিয়েছে। সেই দল ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলোর বিষয়ে খতিয়ে দেখে এসেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঠিক করে দেওয়া মানদণ্ড যথাযতভাবে মানা হচ্ছে কি না, তাও দেখে এসেছেন তারা।

এরপরই ডিসেম্বরে তালিকা প্রকাশ করে নেপাল জানালো, রামদেবের (Ramdev) সংস্থাসহ র‌্যাডিয়েন্ট পেরেন্টেরালস লিমিটেড, মার্কারি ল্যাবরোটরিজ লিমিটেড, অ্যালায়েন্স বায়োটেক, জি ল্যাবরেটরিজ, ক্যাডিলা হেল্থকেয়ার লিমিটেড, জিএলএস ফার্মা, আইপিসিএ ল্যাব ছাড়াও আরও একাধিক ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থাকে তারা ব্ল্যাক লিস্টেড করছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ramdev, #divya pharmacy, #Nepal

আরো দেখুন