খেলা বিভাগে ফিরে যান

ঢাকা টেস্টেই WTC-এর ফাইনাল যাওয়ার রাস্তা পোক্ত করতে চায় রাহুলরা

December 22, 2022 | 2 min read

রবিবার চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে ১৮৮ রানের বিশাল জয়ের মাধ্যমে ভারত আগামী বছরের আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) ফাইনালে উপস্থিত হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে।

এখন WTC-এর ফাইনাল যাওয়াটা পোক্ত করতে স্ট্যান্ড-ইন অধিনায়ক কেএল রাহুল এবং তার ছেড়ে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টে জেতার সব রকম চেষ্টা চালাবে বলে আশা করা হচ্ছে।

দুই দিনের গাব্বা টেস্টে অস্ট্রেলিয়ার (৭৬.৯ PCT) কাছে দক্ষিণ আফ্রিকার (৫৪,৫৫ PCT) পরাজয়ের পরে ভারত (৫৫.৫৭ PCT) দ্বিতীয় স্থানে চলে যাওয়ার সাথে WTC স্ট্যান্ডিংয়ে শীর্ষ-দুই স্থানের দৌড় আরও আকর্ষণীয় হয়ে উঠেছে।

ইনজুরি এবং ভারতীয় দলের খবর

রোহিত শর্মা এখনও তার বুড়ো আঙুলের চোট থেকে সেরে উঠতে পারেননি, ভারতীয় প্লেয়িং ইলেভেনে কোনো পরিবর্তন প্রত্যাশিত নয়। তাই শুভমান গিল তার জায়গা ধরে রাখবেন বলে আশা করা হচ্ছে। কেএল রাহুলও প্রথম টেস্টে তার দুই ইনিংসের হতাশার পর সামনে থেকে নেতৃত্ব দেবেন। ইংল্যান্ডে একমাত্র টেস্টে ফিরে আসা চেতেশ্বর পূজারা তার তিন নম্বর জায়গা পাকা করেছেন। ২০১৯ সালের নভেম্বর বিরাট কোহলি শেষ টেস্ট সেঞ্চুরি করেছিলেন, এবার কি তার আরেকটি সেঞ্চুরির মঞ্চও তৈরি হবে, প্রশ্ন তাঁর সমর্থকদের।

বাংলাদেশের পক্ষে বোলিং কোচ অ্যালান ডোনাল্ড নিশ্চিত করেছেন যে অধিনায়ক সাকিব আল হাসান খেলতে পারবেন। বাঁহাতি স্পিনার নাসুম আহমেদকেও দলে নিয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার টেস্ট অভিষেক হওয়ার সম্ভাবনা রয়েছে নাসুমের। প্রাক্তন অধিনায়ক মুমিনুল হকও দলে ফিরতে পারেন।

বোলিং

মাঠের কন্ডিশন বিবেচনা করে দুই দলের বোলাররা আবারও স্টাম্পকে টার্গেট করতে চাইবে, সে পেসার হোক বা স্লোয়ার বোলার।

কুলদীপ যাদব গত বছরের ফেব্রুয়ারিতে তার প্রথম টেস্ট খেলছেন, আট উইকেট নিয়ে ম্যাচে তার শৈল্পিকতার পরিচয় দিয়েছেন।

প্রধান স্পিনার আর অশ্বিন এবং অক্ষর প্যাটেলের তুলনায় দ্বিতীয় ইনিংসে কিছুটা কম আক্রমণাত্মক ছিলেন কিন্তু এই বাঁহাতি রিস্ট স্পিনার তখনও তিনটি উইকেট নিতে সক্ষম হন। অক্ষর তার দ্রুত বাঁহাতি স্পিনে দ্বিতীয় ইনিংসে চারটি উইকেট নিয়ে বিপক্ষের ব্যাটসম্যানদের সাথে লড়াই করে দলের কাছে তার উপযোগিতা প্রদর্শন করেছিলেন।

এমনও সম্ভাবনা রয়েছে যে জয়দেব উনাদকাট, যিনি সৌরাষ্ট্রকে বিজয় হাজারে ট্রফিতে শিরোপা জয়ে নেতৃত্ব দিয়েছিলেন, উমেশ যাদবের পরিবর্তে সুযোগ পেতে পারেন।

ভারত বনাম বাংলাদেশ, ২য় টেস্ট ম্যাচের বিস্তারিত

ঢাকার শের এ বাংলা জাতীয় স্টেডিয়ামে ভারত বনাম বাংলাদেশ টেস্ট সিরিজ চলছে। এই মাঠে এখন পর্যন্ত মোট ২৩ টি ম্যাচ খেলা হয়েছে এবং প্রথম ব্যাট করা দল ১২ টিতে জিতেছে এবং দ্বিতীয় ব্যাট করা দলগুলি ৮ টিতে জিতেছে। এই মাঠে সর্বোচ্চ স্কোর হল বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার ৭৩০/৬।

ভারত বনাম বাংলাদেশ, ২য় টেস্ট পিচ রিপোর্ট

শের এ বাংলা ন্যাশনাল স্টেডিয়াম একটি ব্যাটিং-বান্ধব উইকেট যেখানে সুইং বোলারদের শুরুতেই যথেষ্ট সহায়তা দেওয়া হয়। পরে এই ট্র্যাকে স্পিনারদের জন্য প্রচুর পরিমাণে সহায়তা রয়েছে। প্রথমার্ধের তুলনায় শেষার্ধে ব্যাটিং সহজ হবে।

ভারত বনাম বাংলাদেশ, ২য় টেস্ট ওয়েদার রিপোর্ট: ম্যাচের দিনে তাপমাত্রা ৭০% আর্দ্রতা এবং ৩-৭ কিমি/ঘন্টা বাতাসের গতির সাথে তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে বলে আশা করা হচ্ছে। খেলা চলাকালীন বৃষ্টিপাতের কোন সম্ভাবনা নেই।

ভারত বনাম বাংলাদেশ, ২য় টেস্টের পূর্বাভাসিত একাদশ:

ভারত একাদশ: শুভমান গিল, কেএল রাহুল (সি), চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, ঋষভ পান্ত (ডব্লিউ কে), অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, উমেশ যাদব, মোহাম্মদ সিরাজ

বাংলাদেশ একাদশ: জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, ইয়াসির আলী, নুরুল হাসান (উইকেটরক্ষক), মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, এবাদত হোসেন।

ভারত বনাম বাংলাদেশ, ২য় টেস্ট স্কোয়াড

বাংলাদেশ স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত, জাকির হাসান, ইয়াসির আলী, লিটন দাস, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), নুরুল হাসান (ডাব্লু), মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, মাহমুদুল হাসান। জয়, রেজাউর রহমান রাজা, মমিনুল হক

TwitterFacebookWhatsAppEmailShare

#wtc, #India, #Bangladesh, #World Test Championship 2023

আরো দেখুন