খেলা বিভাগে ফিরে যান

মিরপুরে তৃতীয় দিনে ব্যাটিং বিপর্যয়ের মুখে ভারত, জয়ের আশা দেখছে বাংলাদেশ

December 24, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: ICC

মিরপুরে দ্বিতীয় টেস্টের শুরু থেকেই বাংলাদেশ পিছিয়ে ছিল। প্রথম দিন তো বটেই, ভারতের দাপট ছিল তৃতীয় দিনের দুই সেশন, এমনকি তৃতীয় সেশনের শুরু ভাগেও। কিন্তু তৃতীয় দিনের তৃতীয় সেশনের শেষ ঘণ্টায় মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসানের দুর্দান্ত বোলিংয়ে ম্যাচ দাঁড়িয়ে এখন এমন মোড়ে, যেখান থেকে বাংলাদেশের জয়ের সম্ভাবনা বেশ উজ্জ্বল।

দিনের শুরুটা অবশ্য ভাল হয়নি বাংলাদেশের। শনিবার শুরুতেই আউট হয়ে যান নাজমুল হোসেন শান্ত। তাঁকে সাজঘরে ফেরান রবিচন্দ্রন অশ্বিন। ব্যর্থ হলেন তিন নম্বরে নামা মোমিনুল হকও (৫)। তাঁকে আউট করলেন মহম্মদ সিরাজ়। রান পেলেন না অধিনায়ক শাকিবও। জয়দেব উনদকাটের বলে শুভমন গিলের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন ১৩ রান করে। উইকেটে দাঁড়াতে পারেননি চার নম্বরে নামা মুশফিকুর রহিমও। মাত্র ৯ রান করে তিনি আউট হয়েছেন অক্ষর পটেলের বলে। বাংলাদেশের দ্বিতীয় ইনিংস শেষ হয়ে গিয়েছে ২৩১ রানে। দ্বিতীয় টেস্ট জিততে ভারতের প্রয়োজন ১৪৫ রান। এই সামান্য রান তারা করতে গিয়েই ব্যাটিং বিপর্যয়ের মুখে ভারত।

ভারতীয় বোলারদের মধ্যে সফলতম অক্ষর। ৬৮ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন তিনি। সিরাজ় ৪১ রানে ২ উইকেট এবং অশ্বিন ৬৬ রানে ২ উইকেট নিয়েছেন। ৩২ রান দিয়ে ১ উইকেট উমেশের। উনদকাট ১৭ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট। খালেদ আহমেদ রান আউট হন।

প্রথম ইনিংসে ২২৭ রান করে বাংলাদেশ। সেই রানের জবাবে ভারত তোলে ৩১৪ রান। সেই ইনিংসে ভারতের প্রথম চার ব্যাটার রান পাননি। রাহুল করেন ১০ রান, শুভমন ২০, পুজারা ২৪ এবং বিরাট ২৪ রান। বাংলাদেশের রান টপকাতে ভারতের ভরসা ছিলেন শ্রেয়স আয়ার (৮৭) এবং ঋষভ পন্থ (৯৩)। তাঁরা দু’জন রান না পেলে প্রথম ইনিংসেই চাপে পড়ে যেতে পারত ভারত। দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হলেন ভারতের প্রথম চার ব্যাটার। এ দিন রাহুল (২), শুভমন (৭), পুজারা (৬) এবং বিরাট (১) অল্প রানেই সাজঘরে ফেরেন।

শেষ বিকেলের কমে আসা আলোয় এই অফ স্পিনার মেহেদী হাসান মিরাজের বোলিংয়ের কোনো জবাব পাননি ভারতের দুর্দান্ত সব ব্যাটসম্যানও। একে একে তিনি শিকার করেন শুবমান গিল, চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলিকে।

দিনের শেষে অক্ষর (২৬ রানে অপরাজিত) এবং উনাদকাটই (৩ রানে অপরাজিত) অপরাজিত রয়ে গেছেন। রবিবার তারাই দিন শুরু করবেন।

জয়ের জন্য ভারতরে আরও ১০০ রান প্রয়োজন এবং বাংলাদেশের চাই ৬ উইকেট।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bangladesh, #India vs Bangladesh, #India

আরো দেখুন