বিবিধ বিভাগে ফিরে যান

বছর শেষের ছুটিতে পড়ে ফেলতে পারেন বড়দিনকে কেন্দ্র করে লেখা এই পাঁচটি বই

December 25, 2022 | 2 min read

ক্রিসমাস ক্যারল থেকে ফাদার ক্রিসমাস – শীতের ছুটিতে ব্রোডনিকে আমেজে পরে ফেলতে পারেন বছরের এই সময়কেকে ঘিরে লেখা এই পাঁচটি বই। পড়েও শোনাতে পারেন আপনার পরিবারের কচিকাঁচাদের।

১. চার্লস ডিকেন্সের ক্রিসমাস ক্যারল

ছবি সৌজন্যেঃ amazon

এটি এমনই একটি বই যা ক্রিসমাস উদ্ভাবনে সাহায্য করেছে। অথবা অন্তত, আধুনিক সংস্কৃতিতে এটি সম্পর্কে আমাদের দৃষ্টিভঙ্গিকে জনপ্রিয় করেছে। এটি রূপান্তর এবং মুক্তির একটি গল্প, এবং এর পর থেকে অনেক ক্রিসমাস গল্পের নজির স্থাপন করেছে। ডিকেন্স এটি লিখেছিলেন, যখন তাঁর বয়স ছিল ৩০।

২. রেমন্ড ব্রিগসের ফাদার ক্রিসমাস

রেমন্ড ব্রিগসের ফাদার ক্রিসমাস ,ছবি সৌজন্যেঃ imdb

এই বইটি সঅন্য অনেক ক্রিসমাস নিয়ে বই থেকে ভিন্ন। বিপরীত মেরু থেকে ক্রিসমাসকে দেখানো।

৩. লুইসা মে অ্যালকটের লিটল উইমেন

লুইসা মে অ্যালকটের লিটল উইমেন, ছবি সৌজন্যেঃ amazon

এই বইটিতে ক্রিসমাস এবং নস্টালজিয়া উভয়ের স্বাস্থ্যকর আমেজ রয়েছে, যা এই শীতের ছুটিতে আবেগ এবং আনন্দের সমাহার ঘটাতে পারে।

৪. জেআরআর টলকিয়েনের ফাদার ক্রিসমাসের চিঠি

জেআরআর টলকিয়েনের ফাদার ক্রিসমাসের চিঠি, ছবি সৌজন্যেঃ amazon

লর্ড অফ টি রিংস-এর স্রষ্টা টলকিয়েন এই চিঠিগুলি ছিল প্রতি বছর তাঁর সন্তানদের পাঠাতেন, উত্তর মেরুতে জীবনের বিস্ময়করভাবে বিশদ বিবরণ, রেইনডিয়ার এবং চমত্কার মেরু ভালুক সম্পর্কে বর্ণনা দিয়ে।

৫. হ্যান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসেনের লিটল ম্যাচ গার্ল

হ্যান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসেনের লিটল ম্যাচ গার্ল, ছবি সৌজন্যেঃ amazon

এটি এখন পর্যন্ত বলা সবচেয়ে মর্মান্তিক গল্পগুলির মধ্যে একটি। একটি দরিদ্র মেয়ে ঠান্ডায় ম্যাচ বিক্রি করছে এবং হাইপোথার্মিয়ায় মারা যাচ্ছে। নববর্ষের প্রাক্কালে মেয়েটি নিজেকে উষ্ণ করার জন্য আলো মেলে এবং শিখায় একটি ক্রিসমাস ট্রি এবং একটি ছুটির ভোজের দর্শন দেখে। সমাপ্তিটি বিধ্বংসী, যদিও অ্যান্ডারসেন এটিকে সুখী বলে বিশ্বাস করেছিলেন, যেহেতু মেয়েটির গল্প স্বর্গে শেষ হয়। তবে এটি একটি অবিস্মরণীয় গল্প, আমাদের আগুনের মতো উষ্ণ করার কল্পনা শক্তি সম্পর্কে, এবং শীতের অন্ধকারের মধ্যে আমাদের আলো এবং আশার প্রয়োজন এই অর্থে ক্রিসমাসের আমেজের সাথে পুরোপুরি মিলে যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#books, #Christmas Festival, #Christmas Books

আরো দেখুন