খেলা বিভাগে ফিরে যান

২০ হাজার পাউন্ড খরচ করে কেন হিংস্র কুকুর কিনলেন মার্টিনেজ?

January 2, 2023 | 2 min read

৩৬ বছরের খরা কাটিয়ে কাটিয়ে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। এই স্বপ্নের বিশ্বকাপ জয়ের পিছনে যাদের ভূমিকা সবথেকে বেশি তাদের মধ্যে শীর্ষে রয়েছেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ। জিতেছেন ‘গোল্ডেন গ্লাভস’, অর্থাৎ সেরা গোলকিপারের পুরস্কার।

একাধিক ম্যাচে দলকে জেতানো এই গোলরক্ষক জড়িয়েছেন একের পর এক বিতর্কে। সেই বিতর্কে নতুন সংযোজন, যুক্তরাষ্ট্রের কমান্ডো বাহিনী নেভি সিলস এবং ব্রিটেনের স্পেশাল কমান্ডো বাহিনী এসএএস যে জাতের কুকুর ব্যবহার করে, তেমনই এক কুকুর দিয়ে নিজের বিশ্বকাপ জয়ের পদক পাহারা দেওয়াচ্ছেন মার্তিনেজ!

ছবি সৌজন্যেঃ এমি মার্তিনেজ টুইটার কভার

ফাইনালে টাইব্রেকার ঠেকিয়ে দেশকে বিশ্বকাপ জেতানোর পর মার্তিনেজ যে পদক পেয়েছেন, তাঁর ক্যারিয়ারে সেই পদকের চেয়ে বড় সাফল্য আর কী হতে পারে! আর এই পদক যেন হারিয়ে না যায় কিংবা কেউ চুরি করতে না পারে সে জন্য নিয়েছেন এই শক্ত ব্যবস্থা।


কুকুরটি বেলজিয়ান ম্যালিনইস জাতের। পাহারা দেওয়ার জন্য বিশেষভাবে প্রশিক্ষিত এই কুকুর। সাধারণত অভিযান চালানোর অঞ্চলে এই কুকুর ব্যবহার করে নেভি সিলস ও এসএএস। সংবাদমাধ্যম ‘মেইল অনলাইন’ জানিয়েছে, ২০ হাজার পাউন্ড খরচ করে এই কুকুরকে পদক পাহারা দেওয়ার কাজে লাগিয়েছেন মার্তিনেজ। কুকুরটির ওজন প্রায় ৩০ কেজি।


তবে মার্তিনেজ যে এই পরিমাণ টাকা খরচ করে কুকুরটিকে কাজে লাগিয়েছেন তা নিশ্চিত করতে পারেনি মেইল অনলাইন। ব্রিটেনের আরেকটি সংবাদমাধ্যম ‘ডেইল স্টার’–এর সূত্র দিয়ে খবরটি জানিয়েছে তারা।

ব্রিটেনে সাম্প্রতিক সময়ে তারকা ফুটবলাররা চুরি–ডাকাতির শিকার হয়েছেন। রাহিম স্টার্লিং, হ্যারি ম্যাগুয়ার, অ্যালেক্স–অক্সলেড চেম্বারলিন থেকে রিস জেমস, জস টাইমলনরা এসব অনাকাক্ষিত ঘটনার শিকার হয়েছেন। নিরাপত্তা বাড়াতে চাই শক্ত ব্যবস্থাই নিয়েছেন মার্তিনেজ। এলিট প্রটেকশন ডগস থেকে এই কুকুরটি কিনেছেন তিনি। উল্লেখ্য, দুই বছর আগে অ্যাস্টন ভিলায় যোগ দেন ৩০ বছর বয়সী মার্তিনেজ। ব্রিটেনের মেট্রোপলিটন কাউন্টি অঞ্চল ওয়েস্ট মিডল্যান্ডসে পরিবার নিয়ে থাকেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#dog, #Argentina, #FIFA World Cup 2022, #Emi Martinez, #Golden gloves

আরো দেখুন