খেলা বিভাগে ফিরে যান

পেলের নামে সব দেশে স্টেডিয়াম গড়া হোক, আবেদন FIFA সভাপতির

January 3, 2023 | < 1 min read

আজ সকালে পেলেকে আনা হয়েছে ব্রাজিলের ক্লাব সান্তোসের এই মাঠে। এখানেই আজ সকাল ১০টা পর্যন্ত শায়িত ছিল ফুটবল সম্রাটের কফিনবন্দী নিথর দেহ। এরপর শেষযাত্রা। তাঁর কফিন ঘোরানো হবে সান্তোসের বিভিন্ন রাস্তায়।

সেন্টার সার্কেলে তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে ঢল নেমেছিল হাজার হাজার ভক্তদের। এই স্টেডিয়ামেই জীবনের ১৮ বছর কাটিয়েছিলেন পেলে। হাজারের উপর গোল করেছিলেন তিনি। জিতেছিলেন লিগ ও কোপা লিবার্তোদোরেস। সর্বোপরি পায়ের জাদুতে সম্মোহিত করে রেখেছিলেন গোটা ব্রাজিলকে।

FIFA সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো সেখানে উপস্থিত ছিলেন। তিনি বলেছেন, পৃথিবীর সব দেশে পেলের নামে স্টেডিয়াম বানানোর অনুরোধ করা হবে। সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘আমরা বিশ্বের প্রতিটি দেশকে অনুরোধ করব তাদের একটি স্টেডিয়াম যেন পেলের নামে নামকরণ করা হয়। শিশুরা যেন পেলের গুরুত্ব বুঝতে পারে’।

ইনফান্তিনো জানিয়েছেন,‘আমরা এখানে খুব দুঃখ নিয়ে এসেছি। পেলে চিরন্তন। তিনি ফুটবলের বৈশ্বিক আইকন।’

পেলের মৃত্যুতে শোকবার্তা ভেসে এসেছে দুনিয়ার বিভিন্ন মহল থেকে। ইনফ্যান্তিনো শোকপ্রকাশ করে বলেছিলেন, সবাই যাঁরা এই সুন্দর খেলাটি ভালোবাসি, এই সেই দিন যা আমরা চাইনি কোনও দিন আসুক। এদিন আমরা পেলেকে হারালাম।

পেলেকে সমাহিত করা হবে নেকরোপল একুমেনিকাতে। ব্রাজিলের কিংবদন্তির শেষ ইচ্ছা ছিল এখানেই সমাহিত হতে চেয়েছিলেন ব্রাজিলের কিংবদন্তি। নেকরোপল একুমেনিকার ৯ম তলায় তিনি শায়িত হবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pelé, #stadium, #FIFA

আরো দেখুন