রাজ্য বিভাগে ফিরে যান

মিলছে না কেন্দ্রীয় বরাদ্দ, গ্রামবাংলাকে ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে মোদী সরকার?

January 5, 2023 | 2 min read

প্রতীকী ছবি

বাংলার বিরুদ্ধে অলিখিত আর্থিক অবরোধ চালাচ্ছে মোদী সরকার, এমনটাই অভিযোগ রাজ্যের শাসক দলের। চলতি অর্থবর্ষের ১০ মাস অতিক্রান্ত কিন্তু আজও মেলেনি ১০০ দিনের কাজ প্রকল্পের বরাদ্দ। গ্রামীণ অর্থনীতির অন্যতম ভিত্তি হল এই একশো দিনের কাজ, ফলে এটা আটকে যাওয়ায় গ্রামবাংলায় সঙ্কট তৈরি হয়েছে। যারা একশো দিনের কাজের উপর নির্ভর করতেন, তাদের দিন গুজরান কার্যত মুশকিল হয়ে পড়েছে। কেন্দ্রীয় বরাদ্দ আটকে রাখায় গ্রামোন্নয়নে সার্বিক প্রভাব পড়েছে। সব মিলিয়ে বকেয়া কয়েক হাজার কোটি টাকা।

১০০ দিনের কাজের টাকা থেকেই আবাস যোজনা, অমৃত সরোবর, ক্লাস্টার ফেসিলিটেশন প্রজেক্টসহ, ইত্যাদির নানা বিধ ক্ষেত্রের মজুরি মেটানো হয়। ফলে টাকা আটকে রাখায় প্রকল্পগুলির কাজ আটকে রয়েছে। গ্রামীণ অর্থনীতিতে ঘনিয়ে আসছে বিপদ। মোদী সরকারের এহেন আচরণে ক্ষুব্ধ তৃণমূল কংগ্রেস। কেন্দ্রীয় প্রকল্পের টাকা না মেলায়, আটকে যাচ্ছে কাজ। নতুন অর্থবর্ষের জন্যে অ্যাকশন প্ল্যান তৈরি করা যাচ্ছে না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এ বিষয়েও সরব হয়েছেন। তিনি মোদী সরকারের বিরুদ্ধে একশো দিনের কাজ নিয়ে রাজনীতি করার অভিযোগ আনছেন।

প্রসঙ্গত, ১০০ দিনের কাজের তহবিল থেকে আবাসসহ মোট চারটি প্রকল্পে মজুরি দেওয়া হয়। কিন্তু টাকা না পাওয়ায় বঞ্চনার শিকার হচ্ছেন বাংলার ১ কোটি ৮ লক্ষ জব কার্ড হোল্ডার। সম্প্রতি কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের সচিবকে চিঠি পাঠিয়েছে নবান্ন। ১০০ দিনের কাজ প্রকল্প নিয়ে কেন্দ্র ১০টি বিষয়ে জানতে চেয়েছিল, প্রতিটির তথ্যসহ জবাব নির্দিষ্ট সময়ের মধ্যেই দিয়েছে রাজ্য। নিয়ম মেনেই ১৫ জেলায় কেন্দ্রীয় টিমের পর্যবেক্ষণের পর অ্যাকশন টেকেন রিপোর্ট পাঠানো হয়েছে। রাজ্যের দাবি, মোদী সরকারের কাছে পাওনা ৬ হাজার ৭৮৪ কোটি ৮৭ লক্ষ টাকা ছেড়ে দেওয়া হোক। রাজ্যের সাফ কথা, এহেন বঞ্চনা লাগাতার চলতে থাকলে পরিকাঠামোগত উন্নয়ন তো দূরস্থ, ভেঙে পড়বে গ্রামীণ অর্থনীতি।

অন্যদিকে, আগামী ৩১ মার্চের মধ্যে ১১ লক্ষ বাড়ি তৈরির টার্গেট বেঁধে দিয়েছে মোদী সরকার। আবাস প্রকল্পের উপভোক্তারা ১০০ দিনের কাজের তহবিল থেকে বাড়ি তৈরির জন্য ৯০ থেকে ৯৫ দিনের মজুরি পান। বস্তুত প্রকল্পের টাকা না আসলে, মজুরি বাবদ অর্থ দেওয়া কার্যত অসম্ভব। একই কারণে বিগত বছরগুলিতে মজুরি মেটানো যায়নি। কেন্দ্রকে পাঠানো চিঠিতে সেকথাই উল্লেখ করেছে নবান্ন। যদিও রাজনৈতিক পর্যাবেক্ষক মহলের বক্তব্য, পঞ্চায়েত নির্বাচনের আগে বাংলাকে বিপদে ফেলতেই এমনটা করে চলেছে কেন্দ্রের বিজেপি সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Modi Government, #100 days of work

আরো দেখুন