খেলা বিভাগে ফিরে যান

সূর্য-অক্ষরের নায়কোচিত লড়াইয়েও শেষরক্ষা হল না, ১৬ রানে জিতল শ্রীলঙ্কা

January 5, 2023 | 2 min read

শুরুটা ভালভাবে করলেও শেষ পর্যন্ত লড়াইয়ে নতিস্বীকার করল টিম ইন্ডিয়া। পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে শ্রীলঙ্কার কাছে ১৬ রানে হারল ভারত।

টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় ভারত অধিনায়ক। প্রথম ওভারে হার্দিক পান্ডিয়া মাত্র ২ রান দিলেন। তবে অর্শদীপ সিংয়ের ওভারে নো-বলের হ্যাটট্রিক এবং ফ্রি-হিটে কিছুটা ঘুরে দাঁড়াল শ্রীলঙ্কা। ২ ওভার শেষে শ্রীলঙ্কার রান ২১।

এরপর ৮০ রানের মাথায় ক্রমাগত উইকেটের পতন ঘটতে থাকে। শ্রীলঙ্কার কুশল মেন্ডিস -কে (৫২ রান) সাজঘরে ফেরালেন যুজবেন্দ্র চাহাল। এলবিডব্লিউ হন তিনি। উমরান মালিকের ১৪৭ কিমি/ঘণ্টার ডেলিভারি ভেঙে গেল ভানুকা রাজাপক্ষর (২ রান) উইকেট। ১০ ওভারে ২ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার রান সংখ্যা ৮৯।

পাতুম নিশঙ্কের (৩৩ রান) উইকেট নিলেন অক্ষর। তাঁকে ক্যাচ আউট করলেন রাহুল ত্রিপাঠী। অক্ষরের বলে ৩ রান করে আউট হন ধনঞ্জয় ডি সিলভা। তাঁর ক্যাচ নিয়ে সাজঘরে ফেরালেন দীপক হুডা। ১৫ ওভারে শ্রীলঙ্কার রান ১২৯।

পর পর দু’বলে দু’টি উইকেট নিলেন তরুণ ভারতীয় পেসার উমরান। ছয় মারতে গিয়ে প্রথমে আউট হন আশালঙ্ক। ক্যাচ নিলেন শুভমন গিল। দ্বিতীয়, উমরানের বলে বোল্ড আউট হাসরঙ্গ। ১৬ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার রান সংখ্যা দাঁড়াল ১৩৮।

শেষের দিকে ম্যাচের মোড় ঘোরানোর চেষ্টা করেন শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনাকা। মাত্র ২৮ বলে তিনি ৫৬ রান তুললেন। ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার মোট রান সংখ্যা দাঁড়ায় ২০৬। অর্থাৎ ভারতকে জিততে হলে করতে হবে ২০৭ রান।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ধাক্কা খেল ভারত। ১২ রান করে উইকেটরক্ষকের হাতে ক্যাচ তুলে দিলেন ভারত অধিনায়ক হার্দিক। ঈশান কিশান ২ রান করে সাজঘরে ফেরেন। শুভমন গিল করেন ৫ রান। অভিষেক ম্যাচে রাহুল ত্রিপাঠী করেন ৫ রান। কাসুন রাজিতা নেন ২ উইকেট। ত্রিপাঠীর উইকেট নেন মদুশঙ্ক। ৯ রান করে ওয়ানিন্দু হাসরঙ্গের বলে আউট হন দীপক হুডা। নবম ওভারে ভারতের রান সংখ্যা ৫ উইকেটে ৫৭।

শ্রীলঙ্কার বলে যথেষ্ট চাপে টিম ঈন্ডিয়া। ১১ ওভারের মাথায় অল্পের জন্য রান আউট থেকে বেঁচে যান অক্ষর প্যাটেল। ১৩ ওভার শেষে ৫ উইকেটে ৯৮ রান করে ভারত। অক্ষর প্যাটেল ১৮ বলে ৪৩ এবং সূর্যকুমার যাদব ২৬ বলে ২৯ রান করে ক্রিজে জয়ের জন্য ভারতের প্রয়োজন ৩৯ বলে ৯১ রান। ১৪ ওভারে ওয়ানিন্দু হাসারঙ্গার প্রথম তিন বলে ওভার-বাউন্ডারি মারলেন অক্ষর প্যাটেল। এই ওভারের পঞ্চম বলে ওভার-বাউন্ডারি মারলেন সূর্যকুমার যাদব। এই ওভারে ভারতের ঝুলিতে এল ২৬ রান।

১৫ ওভার শেষে মাত্র ২০ বলে অর্ধশতরান করলেন অক্ষর প্যাটেল। অন্যদিকে ৩৬ বলে ৫১ রান করে আউট হয়ে গেলেন সূর্যকুমার যাদব। ১৬ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ভারতের রান সংখ্যা ১৪৯। এখনও ভারতের জয়ের জন্য প্রয়োজন ২৩ বলে ৫৮ রান। রান রেট দরকার প্রতি ওভারে ১৬.৭।

১৯ ওভার শেষে ২৯ বলে ৬৩ এবং শিবম মাভির ১৩ বলে ২৬ রানে ভর করে ভারতের রান ১৮৬। শেষ ওভারে ৬৫ রান করে দাসুন শানাকার বলে আউট হন অক্ষর প্যাটেল। ১৬ রানে জিতল শ্রীলঙ্কা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cricket, #Team India, #India vs Sri Lanka, #India vs SriLanka 2023

আরো দেখুন