দেশ বিভাগে ফিরে যান

দিল্লিতে তুলকালাম! আপ-বিজেপি কাউন্সিলরদের হাতাহাতিতে স্থগিত মেয়র নির্বাচন

January 6, 2023 | < 1 min read

আম আদমি পার্টি (আপ) এবং বিজেপি কাউন্সিলরদের হাতাহাতির জেরে স্থগিত হয়ে গেল দিল্লি পুরসভায় মেয়র নির্বাচন। এর জেরে দেশের রাজধানী অঞ্চলে নতুন করে রাজনৈতিক সঙ্কট তৈরি হতে পারে বলে মনে করছেন অনেকে।

শুক্রবার মেয়র নির্বাচনের দিন ঠিক করা হয়। তবে এই নির্বাচন ঘিরে প্রথম থেকেই উত্তেজনার পারদ চড়ছিল। সেই আঁচ গিয়ে পড়ল এদিন কর্পোরেশন ভবনে। শুক্রবার গোপন ব্যালটে এই নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু নির্বাচন প্রক্রিয়া শুরু হতেই আপ-বিজেপির সংঘর্ষ বাঁধে। কেউ কারওর কথা শুনতে নারাজ। এদিকে উঠছিল মোদীর বিরুদ্ধে স্লোগান, অন্যদিকে অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে গলা চড়াচ্ছিল বিজেপি।

মেয়র নির্বাচনের জন্য বিজেপি কাউন্সিলর সত্য শর্মাকে স্পিকার নিয়োগ করা হয়েছে। দিল্লির লেফটেনেন্ট গভর্নর ভিকে সাক্সেনা যখন তাঁকে শপথবাক্য পাঠ করাতে শুরু করেন তখনই গন্ডগোল বাঁধে।

দিল্লিতে ২৫০টি ওয়ার্ডের ১৩৪টিতে জিতেছিল আপ। বিজেপি জিতেছিল ১০৪টি আসনে। কিন্তু তারপরও মেয়র এবং ডেপুটি মেয়র নিয়ে জটিলতা শুরু হয়।

অঙ্কের হিসাবে দিল্লিতে আপ-এর মেয়র এবং ডেপুটি মেয়র পদে জয়ের কথা। কিন্তু দিল্লির পুর আইন বলছে, মেয়র এবং ডেপুটি মেয়র নির্বাচনে ‘দলত্যাগ বিরোধী আইন’ কার্যকরী নয়। আর সেই ‘অঙ্কে’ ভর করেই কাউন্সিলর সংখ্যার হিসাবে অনেক পিছিয়ে থেকেও মেয়র ভোটে প্রার্থী দিয়েছিল বিজেপি। ফলে তৈরি হয়েছিল গোলমালের আশঙ্কা। সেটাই মিলে গেল শুক্রবার।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #delhi corporation, #aap

আরো দেখুন