রাজ্য বিভাগে ফিরে যান

কথা রাখেনি বিজেপি, ক্ষুব্ধ মতুয়াদের নতুন ‘স্বপ্ন’ দেখানোর কৌশল নিচ্ছে শাহ-নাড্ডারা?

January 6, 2023 | 2 min read

মতুয়াদের মন রাখবেন কীভাবে তা নিয়ে ঘোর চিন্তায় বিজেপির শীর্ষ নেতৃত্ব। কখনও নাগরিকত্ব দেওয়ার কথা বলে, কখনওবা ভোটের মুখে মতুয়া মহাসংঘের প্রতিষ্ঠাতা হরিচাঁদ ঠাকুরের জন্মভিটেতে প্রধানমন্ত্রীকে পঠিয়ে মতুয়াদের মন জয় করার চেষ্টা করেছে বিজেপি। কিন্তু মতুয়াদের দাবির কোনও সুরাহা হয়নি। ফলে অসন্তোষ বাড়ছে তাদের মধ্যে। এই পরিস্থিতিতে এবার পঞ্চায়েত নির্বাচনে মতুয়ারা কি বিজেপির পাশে থাকবে?


রাজ্যের মতুয়ারা যে তাদের উপর একেবারেই সন্তুষ্ট নয়, তা ভালই বুঝতে পারছে বিজেপি। তাই চলতি বছরের মধ্যেই যাতে অমিত শাহর দপ্তরের পক্ষ থেকে সিএএ চালু করার বিষয়টি পাকা করা হয়, সেদিকে নজর রয়েছে কেন্দ্রীয় নেতৃত্বের। আবার যদি একান্তই তা সম্ভব না হয়, তাহলে বিকল্প পথে কীভাবে মতুয়াদের ‘নাগরিকত্ব’ দেওয়ার যায় সে নিয়েও ভাবনাচিন্তা চলছে বলে বিজেপির অন্দরের খবর। এ প্রসঙ্গে, বিজেপির এক কেন্দ্রীয় শীর্ষস্থানীয় নেতা বলেছেন, “মতুয়াদের মধ্যে নাগরিকত্ব ইস্যু নিয়ে ক্ষোভ যে তৈরি হয়েছে সেটা আমরা বুঝতে পারছি। তবে, এই ক্ষোভ মেটানোর চেষ্টা চলছে। এ বছরের মধ্যেই কোনও না কোনও ব্যবস্থা অবশ্যই করা হবে।”


পঞ্চায়েত নিয়ে বিজেপির কেন্দ্রীয় নেতাদের খুব একটা মাথাব্যথা নেই। বরং তাঁরা যে এখন থেকেই ২০২৪ সালের লোকসভা নির্বাচনের দিকে লক্ষ রেখে ঘুঁটি সাজাচ্ছেন, সেটাই উঠে এসেছে কেন্দ্রীয় নেতার কথায়। অন্যদিকে, মতুয়াগড় বনগাঁয় গেরুয়া শিবিরের কোন্দল চরমে। গত সোমবার বনগাঁ দক্ষিণের বিজেপি বিধায়ক স্বপন মজুমদারের গোপালনগরের বাড়িতে পঞ্চায়েত নিয়ে প্রস্তুতি বৈঠক করে বিজেপি। সেখানে হাজির ছিলেন মতুয়া অধ্যুষিত এলাকার পাঁচ বিধায়ক ও এক সাংসদ হাজির ছিলেন। যদিও বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুর ও তাঁর ভাই তথা গাইঘাটার বিধায়ক সুব্রত ঠাকুর ওই বৈঠকে ছিলেন না। এই ঘটনাকে কেন্দ্র করেই বিজেপি কর্মীদের মধ্যে তীব্র চাঞ্চল্য শুরু হয়েছে। কোন্দলের জেরে মতুয়াগড়ে পৌর ভোটে মুখ থুবড়ে পড়েছিল বিজেপি। দলের নেতাদের একাংশের বক্তব্য, পঞ্চায়েত ভোটেও বদলাবে না ছবি, এমন কোন্দল চলতে থাকলে ভরাডুবি হওয়া স্রেফ সময়ের অপেক্ষা মাত্র।


উল্লেখ্য, বাংলার ৮০টি বিধানসভা কেন্দ্র এবং ১২টি লোকসভা কেন্দ্রে ছড়িয়ে রয়েছে মতুয়াদের ভোট ব্যাঙ্ক। তাদের মধ্যে আবার বনগাঁ, রানাঘাট ও মালদা উত্তর লোকসভা কেন্দ্র এবং বনগাঁ মহকুমা, রানাঘাট মহকুমা চাঁচল মহকুমা সহ রাজ্যের প্রায় ২৪টি বিধানসভা কেন্দ্রে মতুয়াদের ভোটই জয়-পরাজয়ের হিসাব করে দেয়।


উনিশের লোকসভা ও একুশের বিধানসভা নির্বাচনে নাগরিকত্ব প্রদান করার আশ্বাস দিয়ে তাঁদেরকে আবার নিজেদের দিকে টেনে এনেছিল বিজেপি। কিন্তু সেই আশ্বাস পূরণ না হওয়ায় এখন হতাশ মতুয়ারা। বিজেপি’র প্রতি মোহভঙ্গ হচ্ছে তাঁদের। তাই ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে মতুয়াদের ফের ‘স্বপ্ন’ দেখানোর কৌশল স্থির করতে মরিয়া বিজেপি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #bjp, #Bengal BJP, #politics, #Matuas

আরো দেখুন