খেলা বিভাগে ফিরে যান

ইউরোপ ছেড়ে সৌদি আরবে এসেও স্বস্তিতে নেই রোনাল্ডো, কেন?

January 6, 2023 | 2 min read

৩৭ বছর বয়সী রোনাল্ডো ইউরোপের অধ্যায় ‘শেষ করে’ গত পরশু সৌদি আরবের অন্যতম শীর্ষ ক্লাব আল নাসেরে যোগ দিয়েছেন। এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে রোনাল্ডোকে পরিচয় করিয়ে দেওয়া হয়। ২০২৫ সাল পর্যন্ত আল নাসেরের সঙ্গে চুক্তি রোনাল্ডোর। এই সময়ে তিনি প্রতিবছর ২১ কোটি মার্কিন ডলার আয় করবেন। চুক্তির এই অঙ্ক সবার মাথা ঘুরিয়ে দেওয়ার মতোই। সৌদি আরবের ক্লাবে যোগ দিয়ে রোনালল্ডো এখন ফুটবল দুনিয়া তো বটেই, খেলার দুনিয়াতেই সবচেয়ে আয় করা ক্রীড়াবিদ। রোনাল্ডো এক বছরে যে আয় করবেন, সেটি বিশ্বের অনেক শীর্ষ ফুটবলারের কয়েক বছরের আয়।

কিন্তু সৌদি আরবে খেলতে আসার পর থেকে নানা মহল থেকে বিবিধ চাপ আসতে আরম্ভ করেছে রোনাল্ডোর উপর। যেমন, সৌদি আরবের মানবাধিকার পরিস্থিতি নিয়ে বিশ্বব্যাপী সমালোচনা আছে। রাজনৈতিক অধিকার হরণ, মতপ্রকাশের স্বাধীনতা ও নারীর অধিকার-সমালোচনা মূলত এই তিনটি বিষয়েই। সেই সঙ্গে আছে নৃশংস কায়দায় অপরাধীদের সাজা দেওয়ার বিষয়টি। রোনাল্ডো সৌদি আরবের ক্লাব আল নাসেরে খেলতে যাওয়ার পর এসব বিষয় নিয়ে কথা বলতে নিজের তারকাখ্যাতিকে ব্যবহার করবেন বলে আশা প্রকাশ করেছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মধ্যপ্রাচ্যবিষয়ক গবেষক ডানা আহমেদ।

অন্যদিকে রোনাল্ডোর আল নাসেরে অভিষেক হয়তো আরেকটু দেরিই হবে। কারণ তাঁর সামনে এবার সৌদি আরব ফুটবলের ‘কোটা’ জটিলতা। সৌদি আরবে একটি ক্লাব সর্বোচ্চ আটজন বিদেশি ফুটবলার খেলাতে পারেন। ক্রিস্টিয়ানো রোনাল্ডো নাম লেখানোর আগেই আল নাসেরে আটজন বিদেশি ফুটবলার ছিলেন। রোনালদো দলটির নবম বিদেশি।

আল নাসেরে রোনাল্ডোকে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে পরিচয় করিয়ে দিলেও আসল কাজটিই করেনি। এএফপি জানিয়েছে, ‘কোটা’ জটিলতায় তাঁকে এখনো নিবন্ধনই করায়নি আল নাসর। এ ব্যাপারে আল নাসেরের এক কর্মকর্তা এএফপিকে বলেন, ‘কোটা পূর্ণ হয়ে যাওয়ায় রোনাল্ডোকে নিবন্ধিত করা যায়নি। তবে দ্রুতই এই সমস্যার সমাধান হবে।’ সেই কর্মকর্তা অবশ্য নিজের নাম প্রকাশ করতে চাননি। কারণ, তিনি আল নাসেরের মুখপাত্র হিসেবে দায়িত্বপ্রাপ্ত নন।

আল নাসেরে এ মুহূর্তে বিদেশি কোটায় যাঁরা খেলছেন, তাঁদের মধ্যে আছেন—কলম্বিয়ান গোলকিপার দাভিদ ওসপিনা, ব্রাজিলিয়ান মিডফিল্ডার লুইস গুস্তাভো ও ফরোয়ার্ড এন্ডারসন তালিসকা ও ক্যামেরুনের তারকা স্ট্রাইকার ভিনসেন্ট আবুবকর।


খুব সম্ভবত উজবেক মিডফিল্ডার জালোলিদ্দিন মাশরিপভকেই রোনাল্ডোকে জায়গা করে দিতে বিদায় করে দেওয়ার পরিকল্পনা করছে আল নাসর। সবমিলিয়ে ইউরোপ ছেড়ে সৌদি আরবে এসেও স্বস্তিতে নেই রোনাল্ডো।

TwitterFacebookWhatsAppEmailShare

#Football, #Cristiano Ronaldo, #Saudi Arabia

আরো দেখুন