খেলা বিভাগে ফিরে যান

সূর্যের দাপটে সিরিজ জয় ভারতের

January 7, 2023 | 2 min read

ছবি সৌজন্যে: BCCI

ভারত- ২২৮/৫ (সূর্যকুমার ১১২ রানে অপরাজিত)/ শ্রীলঙ্কা- ১৩৭/১০ (আরশদীপ ৩ উইকেট) |

ভারত জিতল ৯১ রানে। প্রথম ম্যাচে মাত্র ২ রানে জয় এবং দ্বিতীয় ম্যাচে বিশাল রান তারা করতে নেমে ১৬ রানে হার ভারতের। এই অবস্থায় শনিবার রাজকোটে ছিল ভারত-শ্রীলঙ্কার নির্ণায়ক ম্যাচ। গত দু-ম্যাচেই ভারতকে ভুগিয়েছে শুরুটা। সেটা ব্যাটিং হোক কিংবা বোলিং।

শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টিতে হারের পর ভারতের হেড কোচ রাহুল দ্রাবিড় গভীর রাতে সাংবাদিক সম্মেলন করতে এসে বলছিলেন, ‘‘মনে রাখতে হবে, এই টিমে প্রচুর তরুণ প্লেয়ার রয়েছে। যারা অসম্ভব প্রতিভাবান, কিন্তু এখনও শিখছে। আর আন্তর্জাতিক ক্রিকেটে এই শেখার পর্বটা খুব সহজ নয় কিন্তু। তাই আমাদের এই নতুন ভারতকে নিয়ে একটু ধৈর্য ধরতে হবে।’’
আজ শনিবার রাজকোটে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন হার্দিক পান্ডিয়া। প্রথম ওভারেই ভারতের তরুণ উইকেটরক্ষককে সাজঘরে ফেরান দিলশান মদুশঙ্ক। অফ স্টাম্পের বাইরের বলে ব্যাট ছুঁইয়ে স্লিপে ক্যাচ দেন ঈশান কিশান। সিরিজ নির্ণায়ক ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল ভারত। তার বেশির ভাগ কৃতিত্ব প্রাপ্য় সূর্যকুমার যাদবের। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তৃতীয় শতরান করলেন সূর্য। তাঁর শতরানে শ্রীলঙ্কাকে ২২৯ রানের বিশাল লক্ষ্য দেয় ভারত। জবাবে ভারতীয় বোলিং লাইন আপের অনবদ্য পারফরম্যান্স। ৯১ রানের বিশাল ব্য়বধানে ম্যাচ এবং ২-১ এ সিরিজ জয় হার্দিকদের।

ভারতের ব্যাটাররা প্রমাণ করে দিলেন হার্দিক পান্ডিয়া টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে ভুল করেননি। শ্রীলঙ্কার সামনে জয়ের জন্য ২২৯ রানের লক্ষ্য রাখে ভারত। টি-টোয়েন্টি ক্রিকেটে যা বেশ বড় লক্ষ্য। যদিও গত ম্যাচের মতো এই ম্যাচেও অতিরিক্ত রান দিতে কোনও কার্পণ্য করেননি ভারতীয় বোলাররা।

গত ম্যাচে আরশদীপ প্রথম ওভারে তিনটি নো বল করেছিলেন। এই ম্যাচে প্রথম ওভারে করলেন তিনটি ওয়াইড বল। রাজকোটে শ্রীলঙ্কার ইনিংস শুরু হওয়ার আগে দেখা যায় ভারতের বোলিং কোচ পরেশ মাম্ব্রে আরশদীপের রান আপ ঠিক করছেন। গত ম্যাচের নো বল যাতে এই ম্যাচে না হয় তা নিশ্চিত করতে চাইছিলেন কোচ। এই ম্যাচে আরশদীপ নো বল করেননি, কিন্তু চারটি ওয়াইড বল করেছেন। বাকি বোলারদের মধ্যে উমরান মালিক একটি নো এবং তিনটি ওয়াইড করেন। হার্দিক দু’টি ওয়াইড করেন। একটি করে ওয়াইড করেন অক্ষর পটেল এবং যুজবেন্দ্র চহাল। ভারতীয় দল মোট অতিরিক্ত ১৩ রান দেয়। আগামী দিনে যে ভুল শোধরাতে চাইবেন রাহুল দ্রাবিড়।

শ্রীলঙ্কা ব্যাট করতে নামতেই উইকেট পাওয়ার আনন্দে লাফিয়ে উঠেছিলেন হার্দিক। যদিও শেষ পর্যন্ত সেই বলে রিভিউ নিয়ে বেঁচে যান শ্রীলঙ্কার ওপেনার পাতুম নিশঙ্ক। জীবন পেয়ে কাজে লাগানোর চেষ্টা করেন তিনি। নিশঙ্ক এবং কুশল মেন্ডিস দ্রুত রান তুলছিলেন শুরু থেকেই ৪ ওভারে ৩৭ রান তুলে ফেলে শ্রীলঙ্কা। আরশদীপরা যখন রান গলিয়ে ফেলছেন, সেই সময়ই দেখা গেল হার্দিক নিয়ে এলেন অক্ষর পটেলকে। নিরাশ করেননি অক্ষর। এসেই উইকেট তুলে নিলেন তিনি। রাজকোট তাঁর ঘরের মাঠ। সেই মাঠে ৯ বলে ২১ রানের ঝোড়ো ইনিংস সঙ্গে ৩ ওভারে ১৯ রান দিয়ে শ্রীলঙ্কার ওপেনিং জুটিতে ভাঙন।

আরশদীপ আগের ম্যাচে পাঁচটি নো বল করে লজ্জার রেকর্ড গড়েছিলেন। এই ম্যাচে চারটি ওয়াইড দিলেও তুলে নিলেন ৩ উইকেট। ২.৪ ওভারে দিলেন ২০ রান। ভারতের তরুণ বাঁহাতি পেসার ছন্দ ফিরে পেয়েছেন বলেই মনে করা হচ্ছে। দু’টি করে উইকেট নিয়েছেন উমরান মালিক, যুজবেন্দ্র চহাল এবং হার্দিক পাণ্ড্য। শ্রীলঙ্কার ইনিংস শেষ হয়ে যায় ১৩৭ রানে। শেষ ম্যাচে ৯১ রানে জিতে সিরিজ় পকেটে ভারতের।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Cricket, #Team India, #India vs Sri Lanka

আরো দেখুন