খেলা বিভাগে ফিরে যান

নো বলের নজিরে অর্শদীপ ভিলেন? কপিল-ভুবনেশ্বর-অশ্বিনদের রেকর্ড কী বলছে?

January 7, 2023 | 3 min read

গতকাল শ্রীলঙ্কার বিরুদ্ধে লজ্জার হার হয়েছে টিম ইন্ডিয়ার। চোট সারিয়ে দলে ফিরেই ভয়ংকর এক রেকর্ড গড়লেন ভারতের তরুণ বাঁ-হাতি পেসার অর্শদীপ। নিজের প্রথম ওভারে প্রথম পাঁচটি বল ঠিকঠাক করার পর শেষ বলটি করতে গিয়েই বাধে বিপত্তি। নো-বলের হ্যাটট্রিক করেন এই পেসার। পরপর তিনটি নো বল করে বসেন অর্শদীপ। এরপর ইনিংসের ১৯ তম ওভারে বল করতে এসে আরও ২টি নো বল করেন তিনি।

হামিশ রাদারফোর্ড

অর্শদীপের প্রথম ওভারে ওঠে ১৯ রান এবং ভারতীয় পেসারের ১৯তম ওভারে ওঠে আরও ১৮ রান। দুই ওভার বল করে ৩৭ রান দেন আর সঙ্গে গোদের উপর বিষ ফোঁড়া ওই দু’ওভারে পাঁচটি নো বল। একই সঙ্গে ভারতের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফরম্যাটে সবচেয়ে বেশি নো বল করার নজির গড়লেন অর্শদীপের। হামিশ রাদারফোর্ডের সঙ্গে অর্শদীপ; যৌথভাবে এক ম্যাচ পাঁচ পাঁচটি নো বল করার দৃষ্টান্ত স্থাপন করলেন।

অর্শদীপ সিং

কিন্তু নো বল বিষয়ে কী বলছে ভারতীয় ক্রিকেটের ইতিহাস? অর্শদীপের অগ্রজদের পরিসংখ্যান কী জানাচ্ছে?
বিশ্বে পাঁচ ক্রিকেটার রয়েছেন, যারা তাদের খেলোয়াড় জীবনে কখনও নো বল করেননি। তারা হলেন ল্যান্স গিবস, ইয়ান বোথাম, ইমরান খান, ডেনিস লিলি এবং কপিল দেব। এদের মধ্যে কপিলের খেলোয়াড় জীবনের আয়ু সর্বাধিক। ১৩১ টি টেস্ট এবং ২২৫ টি ওয়ান ডে ম্যাচ খেলা কপিল কোনওদিনও নো বল করেননি।

ল্যান্স গিবস
ইয়ান বোথাম
ইমরান খান
ডেনিস লিলি
কপিল দেব
ভুবনেশ্বর কুমার
রবিচন্দ্রন অশ্বিন

সাম্প্রতিক সময়ের খেলোয়াড়দের মধ্যে ভুবনেশ্বরের কথা বলা যায়। শেষ এক দশকে ভারতের অন্যতম সেরা বোলার ভুবনেশ্বর কুমারও সচরাচর নো বল করেন না। ২০১৫-২০২১ সাল পর্যন্ত ৬ বছরে ভুবনেশ্বর কুমার ৩০৯৩ টি বল করেছেন, তার মধ্যে একটিও নো বল করেননি তিনি। ভারতের আরেক বোলার রবিচন্দ্রন আশ্বিন ২০২০ সালের ২৩ ফেব্রুয়ারি, একটি অনন্য নজির গড়েন। একটিও নো বল না করে, টেস্টে ৩২৬৪.২ ওভার বল করেছেন অশ্বিন। বলের হিসেবে করলে সংখ্যাটা ১৯,৫৮৬! যা সর্বকালীন নজির।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cricket, #Records, #Team India, #No Ball, #Arshdeep Singh

আরো দেখুন