খেলা বিভাগে ফিরে যান

ভারতীয় ফুটবলকে এগিয়ে নিয়ে যেতে দায়িত্ব নিচ্ছেন প্রাক্তন আর্সেনাল কোচ ওয়েঙ্গার

January 9, 2023 | < 1 min read

ভারতীয় ফুটবলে আমূল বদল আনতে চাচ্ছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। সে লক্ষ্যে ২০৪৭ সাল পর্যন্ত, ২৪ বছরের একটি পরিকল্পনা তৈরি করেছে তারা। এ লক্ষ্যে তৃণমূল পর্যায় থেকে বিশ্বমানের ফুটবলার তুলে আনার জন্য আর্সেনালের প্রাক্তন কোচ আর্সেন ওয়েঙ্গারকে আনছে তারা। ওয়েঙ্গার ফিফার ডেভেলপমেন্ট প্রধান হিসেবেও কাজ করছেন। ভারতীয় গণমাধ্যম বলছে, ওয়েঙ্গার এ মুহূর্তে ফিফার সঙ্গে কাজ করলেও ব্যক্তিগতভাবে ভারতের ভবিষ্যতের ফুটবলার তৈরিতে কাজ করবেন।

বিশ্বকাপ চলাকালীন কাতারে গিয়ে ওয়েঙ্গারের (Arsène Wenger) সঙ্গে কথা বলে এসেছেন এআইএফএফ (AIFF) প্রধান কল্যাণ চৌবে। ভারতীয় ফুটবলের উন্নতির লক্ষ্যে শনিবার ‘ভিশন ২০৪৭’ চালু করেন কল্যাণ চৌবে (Kalyan Chaubey)। সেই অনুষ্ঠানে তিনি বলেন, “ফিফার ডেভেলপমেন্ট দলের সঙ্গে আমাদের বিস্তারিত ভাবে কথা হয়েছে। এই দলের মাথা ওয়েঙ্গার। তিনি সাহায্য করবেন তৃণমূল স্তরে ভারতীয় ফুটবলের উন্নতি করার। ওয়েঙ্গারের দলের কোচরা ভারতে আসবেন।”

‘ভিশন ২০৪৭’- এই পরিকল্পনায় আছে ভারতীয় ফুটবলের অবকাঠামো আমূলে বদলে ফেলার নানা কর্মসূচি। পুরুষ ফুটবলে এশিয়ার প্রথম দশে জায়গা করে নেওয়া, মহিলাদের ফুটবলে শীর্ষ আটে ওঠা এবং ২০২৬ সালের মধ্যে ভারতীয় ফুটবলের আয় ৫০০ শতাংশ বৃদ্ধি করার মতো লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#AIFF, #Kalyan Chaubey, #Arsène Wenger

আরো দেখুন