রাজ্য বিভাগে ফিরে যান

হাম, রুবেলা ঠেকাতে বদ্ধপরিকর রাজ্য, স্কুলে স্কুলে শুরু হচ্ছে টিকাকরণ

January 9, 2023 | 2 min read

সংক্রামক রোগ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ হল সঠিক টিকাকরণ। করোনার পর এবার টিকাকরণকে আরও জোরদার করতে চাইছে বাংলা।

হাম ও রুবেলার মতো রোগের টিকাকরণে গতি আনতে চাইছে রাজ্য। সেই কারণে সচেতনতা বাড়াতে স্কুলগুলোকে কাজে লাগানো হবে। ছাত্রছাত্রী এবং অভিভাবকদের সচেতনতা বাড়ানোর লক্ষ্যে বেশ কিছু পদক্ষেপও করেছে রাজ্য। অভিভাবকদের আস্থা অর্জনে প্রতিটি স্কুলে যাতে অভিভাবকদের সঙ্গে বৈঠক করা হয়, সেই মর্মে নির্দেশ দেওয়া হয়েছে। প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত সমস্ত ছাত্রছাত্রীকে যাতে টিকা দেওয়া যায়, তা সুনিশ্চিত করতে বলা হয়েছে।

হাম এবং রুবেলা রোগ কষ্টদায়ক, সময় মতো চিকিৎসা না করলে, এই রোগে মৃত্যু পর্যন্ত হতে পারে। টিকাকরণের মধ্যমে রোগ প্রতিরোধই একমাত্র পথ। গ্রামস্তরে রোগের টিকাকরণ নিয়ে প্রচারের ক্ষেত্রে নানা সমস্যায় পড়তে হয় স্বাস্থ্য আধিকারিকদের। কারণ মানুষের অজ্ঞতা। ফলে স্কুল পর্যায়কে কাজে লাগিয়ে গ্রামীণ মানুষদের সচেতন করতে বদ্ধপরিকর রাজ্য। ৯ জানুয়ারি থেকে শুরু হচ্ছে টিকাকরণ, ১১ ফেব্রুয়ারি পর্যন্ত তা চলবে।

গ্রামস্তরে টিকাকরণের পথকে মসৃণ করতে ইতিমধ্যে গ্রামীণ মেডিক্যাল প্র্যাকটিশনারদের সাহায্য নিতে নির্দেশিকা জারি করা হয়েছে। কারণ গ্রামের মানুষ স্থানীয় মেডিক্যাল প্র্যাকটিশনারদের ভরসা করেন। টিকাকরণে ১০০ শতাংশ সাফল্য পেতেই স্থানীয় চিকিৎসকদের যুক্ত করা হচ্ছে। অন্যদিকে স্বাস্থ্যকর্তারা স্কুলে স্কুলে গিয়ে অভিভাবকদের সঙ্গে বৈঠক করবেন। সেই গ্রামের স্থানীয় চিকিৎসকদের উপস্থিত থাকতে বলা হয়েছে। টিকাকরণ কর্মসূচির সাফল্যের জন্যে জনজাতি নেতৃত্ব ও স্থানীয় ধর্মীয় নেতৃত্বের সঙ্গেও যোগাযোগ করবেন স্থানীয় প্রশাসন।

টিকা নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়াজনিত জ্বর, ব্যথা ও র‌্যাশ বের হওয়ার মতো কিছু উপসর্গ দেখা দিলে গ্রামীণ চিকিৎসকরাই শিশুদের প্রাথমিক চিকিৎসা করবেন। প্রাথমিক চিকিৎসার পর সরকারি হাসপাতালে শিশুদের চিকিৎসা হবে, এমনই নির্দেশ দেওয়া হয়েছে জেলা স্বাস্থ্য দপ্তর তরফে। সাফ কথায় নির্বিঘ্নে একশো শতাংশ সফলভাবে টিকাকরণ করতে উদ্যোগী বাংলার সরকার।

#Measles and Rubella, #Measles, #Rubella, #vaccine