রাজ্য বিভাগে ফিরে যান

গণশক্তিতে মোদীর মুখ! টাকা নিয়ে কেন্দ্রের বিজ্ঞাপন কি রাম-বাম আঁতাতের ইঙ্গিত?

January 10, 2023 | 2 min read

ভুল আর ভুল স্বীকার, তত্ত্ব-ধারা-উপধারা প্যাঁচে বারবার নিজেদের অবস্থান বদলে দ্বন্ধমূলক বস্তুবাদের শিশুতোষ বঙ্গীয় সংস্করণ বানিয়ে বামেরা। বিরোধীরা খোঁচা মেরে বলেন, শ্রেণিশত্রুর সংজ্ঞা বদলেছে সিপিআইএম। দলের অন্দরেও এ নিয়ে বিস্তর ক্ষোভ। গতকাল সিপিআইএমের মুখপত্র গণশক্তিতে ভারতীয় রেলের একটি বিজ্ঞাপনকে কেন্দ্র করে দানা শুরু হয়েছে বিতর্ক। বিজ্ঞাপনে দেখা যাচ্ছে, রানাঘাট-বনগাঁ নতুন ইএমএউ ট্রেন যাত্রার সূচনার কথা প্রচার করা হয়েছে। বিজ্ঞাপনে মোদীর ছবি রয়েছে, সঙ্গে তাঁর বার্তাও রয়েছে। ভারত কীভাবে বদলে যাচ্ছে, কীভাবে সফল হচ্ছে স্বপ্ন, তারই এক জ্বলন্ত দৃষ্টান্ত ভারতীয় রেল-এমন প্রচার করা হচ্ছে বিজ্ঞাপনের মাধ্যমে। ওই বিজ্ঞাপনে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নামও রয়েছে। একই সঙ্গে রানাঘাটের বিজেপি সাংসদ জগন্নাথ সরকার, রানাঘাট উত্তর-পশ্চিমের বিধায়ক পার্থ সারথী চট্টোপাধ্যায়ের নামও বিজ্ঞাপনে জায়গা পেয়েছে। রেলের বিজ্ঞাপনে অনেকেই রাজনীতির দেখছেন। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিজ্ঞাপনের আড়ালে টাকা দিয়ে বাম কর্মীদের মধ্যে নিজেদের কথা প্রচার করছে গেরুয়া শিবির। অন্যদিকে, মুখে কুলুপ দিয়েছে আলিমুদ্দিন স্ট্রিট। প্রশ্ন উঠছে, টাকার জন্যেই কী মুখে আঙুল দিয়েছে আলিমুদ্দিন? নাকি দক্ষিণপন্থার সঙ্গে আপোস করছে সিপিআইএম। টাকার জন্যই কি পাঠকদের কাছে বিজেপির বার্তা পৌঁছে দেবে গণশক্তি?

প্রসঙ্গত, গণশক্তি একটি দলের মুখপাত্র। আর পাঁচটা সাধারণ সংবাদপত্রের মতো নয়। সেখানেই টাকা নিয়ে বিজেপির প্রচার করার অভিযোগ উঠছে। এই বিজ্ঞাপন প্রকাশের ঠিক আগের দিন, অর্থাৎ রবিবার বামেদের সঙ্গে আঁতাঁতের কথা কার্যত স্বীকার করে নিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। শুভেন্দু প্রকাশ্যে বলেছেন, বামপন্থীরা ভোট না দিলে নন্দীগ্রামে তিনি জিততে পারতেন না।

বেশ কয়েক বছর আগে, গণশক্তিতে ঠান্ডা পানীয় কোকের বিজ্ঞাপন প্রকাশিত হয়েছিল। সেই সময় বিতর্ক উঠেছিল চরমে। সে সময় পুঁজিবাদী মার্কিন সংস্থার বিজ্ঞাপনকে কেন্দ্র করে সিপিআইএমের অন্দরেই চরমে উঠেছিল ক্ষোভ। গণশক্তিতে চিট ফান্ডের বহু বিজ্ঞাপনও প্রকাশিত হত। বারবার বামেদের আদর্শবাদ আর বিজ্ঞাপন নিয়ে বিতর্ক উঠছে। নতুন সংযোজন হল মোদী সরকারের বিজ্ঞাপন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #bjp, #Cpim, #Ganashakti, #Advertisement

আরো দেখুন