খেলা বিভাগে ফিরে যান

শ্রীলঙ্কার বিরুদ্ধে তেন্ডুলকরের কোন কোন রেকর্ড ভাঙতে পারেন বিরাট?

January 10, 2023 | < 1 min read

আজ মঙ্গলবার থেকে শুরু হওয়া শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে ভারতের অভিজ্ঞ ব্যাটার বিরাট কোহলি অল্প সময়ের বিরতির পর ক্রিকেটে ফিরেছেন। এই সিরিজেই কোহলি ‘ক্রিকেটের ঈশ্বর’, শচীন তেন্ডুলকরের কিছু ‘সর্বকালের রেকর্ড’ ভেঙে ফেলতে চাইবেন। কোহলি, যিনি বিশ্বের অন্যতম সেরা ব্যাটার, ৫০-ওভারের ফর্ম্যাটে তার শেষ ম্যাচে উল্লেখযোগ্যভাবে সেঞ্চুরি করেছিলেন। বাংলাদেশের বিপক্ষে সেই ম্যাচে তিনি যেখান থেকে শুরু দিয়েছিলেন সেখান থেকে এগিয়ে যেতে চাইবেন তিনি।

শচীন তেন্ডুলকর প্রায় ২ দশক ধরে চলা একটি বর্ণাঢ্য ক্যারিয়ারে বেশ বড় রেকর্ড নথিভুক্ত করেন। শ্রীলঙ্কার বিপক্ষে এই ওয়ানডে সিরিজে বিরাট কোহলি তার কিছু ভাঙতে পারেন।

সর্বাধিক হোম ওয়ানডে সেঞ্চুরি:

৫০-ওভারের ফরম্যাটে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরির ক্ষেত্রে শচীন তেন্ডুলকার তালিকার শীর্ষে রয়েছেন। ভারতের মাটিতে ওয়ান ডে ক্রিকেটে শচীনের শতরানের সংখ্যা ২০। এইমুহূর্তে বিরাটের তাঁর শতরানের সংখ্যা ১৯। আর একটি শতরান করলে মাস্টার-ব্লাস্টারের রেকর্ড স্পর্শ করবেন বিরাট।দু’টি শতরান করলেই শচীনের রেকর্ড অতিক্রম করবেন তিনি।

ওয়ানডেতে একটি দলের বিপক্ষে সর্বাধিক শতরান:

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ফরম্যাটে ইতিমধ্যেই মোট ৮টি সেঞ্চুরি করেছেন কোহলি। শচীন তেন্ডুলকারও সমান সংখ্যক সেঞ্চুরি শ্রীলংকার বিরুদ্ধে। একক প্রতিপক্ষের বিরুদ্ধে সর্বাধিক শতরানের রেকর্ডটি হল ৯টি, যা যৌথভাবে তেন্ডুলকার এবং কোহলির দখলে রয়েছে, যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

এই সিরিজে আরও একটি সেঞ্চুরি করে কোহলির শ্রীলঙ্কার বিপক্ষেও ৯টি সেঞ্চুরি হবে। আর দুটি সেঞ্চুরি করতে পারলে তাঁর ১০টি ট্রিপল-অঙ্কের স্কোর হবে, যে কীর্তি যা এখনও পর্যন্ত এই খেলায় অন্য কেউ করতে পারেনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Virat Kohli, #Sachin Tendulkar, #Team India, #srilanka, #Cricket, #Records

আরো দেখুন