দেশ বিভাগে ফিরে যান

জোশিমঠে এসে ‘বিকাশ ও বিনাশ’ শব্দ দুটি কাকে উদ্দেশ্য করে বললেন উমা ভারতী?

January 11, 2023 | 2 min read

ভূমিধসের কারণে গাড়োয়াল হিমালয়ের গুরুত্বপূর্ণ জনপদ জোশীমঠের ৭০০-র বেশি বাড়িতে ফাটল দেখা দিয়েছে। তার মধ্যে অত্যন্ত বিপজ্জনক অবস্থায় রয়েছে বেশ কয়েকটি বাড়ি এবং দু’টি হোটেল। সেই বাড়িগুলিতে প্রশাসনের তরফে লাল কালি দিয়ে ‘ক্রস’ চিহ্ন করে পরিবারগুলিকে বাড়ি খালি করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রশাসনের সিদ্ধান্ত, বিপজ্জনক এই ভবনগুলি ভেঙে ফেলা হবে। পাশাপাশি হেলে পড়া দু’টি বিলাসবহুল হোটেল ‘মালারি ইন’ এবং ‘মাউন্ট ভিউ’-কেও ভেঙে ফেলার সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ।

যা নিয়ে গত কয়েকদিন ধরে হইচই চলছে। সরাসরি অভিযোগ উঠছে উত্তরাখণ্ড সরকার ও মোদী সরকারের বিরুদ্ধে। বারংবার সতর্কবাণী শুনেও টনক নড়েনি সরকারের, অপরিকল্পিত ভাবে চলেছে জলবিদ্যুৎ প্রকল্পের কাজ। তাতেই কি এমন পরিণতির মুখোমুখি হল কর্ণপ্রয়াগে? এই প্রশ্ন উঠছে বিভিন্ন মহল থেকে। বুধবার তড়িঘড়ি ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করল প্রশাসন। প্রাথমিক ভাবে দেড় লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে প্রশাসনের তরফে ঘোষণা করা হয়েছে।

এবার জোশিমঠের পরিস্থিতি নিয়ে ক্ষোভে ফেটে পড়লেন বিজেপি নেত্রী উমা ভারতী (Uma Bharti)। বুধবার ঘচনাস্থলে গিয়ে উমা বলেন, জোশিমঠ অনেক ঝড়ঝাপটা দেখেছে। এবারেও তা কাটিয়ে উঠবে মুনিঋষির মতো মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি এবং হিমালয়ের বর পাওয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে।

উমা বলেন, অনেক বছর আগেই তিনি অপূরণীয় ক্ষতির বিষয়ে সতর্ক করেছিলেন। বলেছিলেন, বিকাশ ও বিনাশ হাত ধরাধরি করে চলতে পারে না। তিনি আরও বলেন, দিল্লিতে বসে যাঁরা নীতি প্রণয়ন করেন, তাঁরা একদিন হিমালয় এবং উত্তরাখণ্ডকে গিলে খেয়ে নেবেন।

মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী উমা আরও বলেন, বিকাশ ও বিনাশ হাত ধরাধরি করে চলতে পারে না। উমা ভারতীর কথায়, দিল্লিওয়ালারা হিমালয় ও গঙ্গাকে হাতের মোয়া মনে করেন। যা ইচ্ছা তাই চলছে হিমালয়, গঙ্গাকে নিয়ে। এর ফল তো ভুগতেই হবে। তাঁর দাবি, ২০১৭ সালে এনটিপিসির প্রকল্পের বিরুদ্ধে তিনি সুপ্রিম কোর্টে গিয়েছিলেন। সেই সময় রেনিগাঁওয়ের ঘটনা ঘটেছিল। তখনই আমি বলেছিলাম, জোশিমঠেও একদিন এরকম ঘটনা ঘটবে।

উমার এদিনের এই বক্তব্যের পরে বেজায় অস্বস্তিতে পড়েছে গেরুয়া শিবির। ‘বিকাশ ও বিনাশ’ কাকে উদ্দেশ্য করে বললেন এই বিজেপি নেত্রী। অনেকের মতে ঘুরিয়ে কেন্দ্রের নরেন্দ্র মোদী’র সরকারকেই এদিন আক্রমণ করলেন উমা ভারতী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uma Bharati, #Joshimath Crisis

আরো দেখুন