দেশ বিভাগে ফিরে যান

১২ দিনে ৫.৪ সেন্টিমিটার বসে গেছে জোশিমঠ, বলছে ISRO-র স্যাটেলাইট চিত্র

January 13, 2023 | < 1 min read

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) এর একটি প্রতিবেদন অনুসারে, উত্তরাখণ্ডের জোশিমঠ মাত্র ১২ দিনের মধ্যে ৫,৪ সেন্টিমিটার দ্রুত বসে গেছে। ISRO-এর ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার দ্বারা প্রকাশিত স্যাটেলাইট চিত্রগুলি দেখায় যে ২৭ ডিসেম্বর থেকে ৮ জানুয়ারির মধ্যে শহরটি ৫.৪ সেমি বসে গেছে।

প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে,২ জানুয়ারী, ২০২২-এ একটি দ্রুত তলিয়ে যাওয়ার ঘটনার কারণে ব্যাপকভাবে মাটি বসে যায়। আর্মি হেলিপ্যাড এবং একটি মন্দিরের আশেপাশের অঞ্চলে মধ্য জোশীমঠে মাটির দ্রুত স্থানান্তর ঘটেছে। ISRO-এর রিপোর্টে বলা হয়েছে, “মাটি বসে যাওয়ার প্রধানকেন্দ্রটি ২,১৮০ মিটার উচ্চতায় জোশিমঠ-আউলি রোডের কাছে অবস্থিত।

মহাকাশ সংস্থাটি আরও দেখেছে যে আগের মাসগুলিতে বসে যাওয়ার হার অনেক কম ছিল। গত বছরের এপ্রিল থেকে নভেম্বরের মধ্যে জোশীমঠ ৯ সেন্টিমিটার বসে যায়।

এই বসে যেতে থাকা মন্দির শহর, বদ্রীনাথের মতো জনপ্রিয় তীর্থস্থানগুলির প্রবেশদ্বার হিসাবে পরিচিত, ভবন এবং রাস্তাগুলিতে বিশাল ফাটল দেখা দিয়ে একটি বিপর্যয়ের দ্বারপ্রান্তে রয়েছে৷ স্যাটেলাইট জরিপের পর প্রায় ৪,০০০ মানুষকে ত্রাণ শিবিরে স্থানান্তরিত করা হয়েছে।

হোটেল এবং ব্যবসা প্রতিষ্ঠান ছাড়াও, ৬৭৮টি বাড়ি বিপদে পড়েছে, উত্তরাখণ্ড সরকার জানিয়েছে।

জোশীমঠকে ভগবান বদ্রীনাথের “শীতকালীন আসন” বলা হয়, যার মূর্তি প্রতি শীতে শহরের প্রধান বদ্রীনাথ মন্দির থেকে বাসুদেব মন্দিরে নামিয়ে আনা হয়। এটি শিখদের পবিত্র মন্দির হেমকুন্ড সাহেবের প্রবেশদ্বারও।

TwitterFacebookWhatsAppEmailShare

#ISRO, #Foundation, #Uttarakhand, #joshimath, #Joshimath Crisis

আরো দেখুন