খেলা বিভাগে ফিরে যান

বার্সেলোনায় যাচ্ছেন ব্রাজিলীয় মেন্ডেস, তাঁর বাবার নাম জানলে অবাক হয়ে যাবেন

January 14, 2023 | 2 min read

ফুটবল থেকে অনেকদিন আগেই অবসর নিয়েছেন রোনাল্ডিনহো। তাঁর পায়ের কাজ এখনও ভোলেননি ফুটবলপ্রেমীরা। ২০০২ বিশ্বকাপে ব্রাজিলের ট্রফি জেতার পিছনে মূল কাণ্ডারি মনে করা হয় রোনাল্ডিনহোকে। সেই সময় তাঁর পায়ের শিল্প, সাম্বার ঝলক মুগ্ধ করেছিল গোটা বিশ্বকে।

২০০৩ থেকে ২০০৮ পর্যন্ত বার্সেলোনায় খেলেছেন। ১৭ বছরের ক্লাব ক্যারিয়ারে বার্সার পাঁচ বছরেই সবচেয়ে উজ্জ্বল ছিলেন রোনাল্ডিনহো। একটি চ্যাম্পিয়নস লিগ, দুটি লা লিগা জেতার পথে একবার ব্যালন ডি’অর ও দুবার ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের স্বীকৃতিও পেয়েছিলেন।

এবার বাবার পথ ধরেই বার্সেলোনায় খেলার পথে রোনাল্ডিনহোর ছেলে জোয়াও মেন্ডেস। বাবার মতো মেন্ডেসও মূলত আক্রমণভাগে খেলে থাকেন। বাঁ পায়ে স্বচ্ছন্দ। বর্তমানে ১৭ বছর বয়সী মেন্ডেস ১৪ বছর বয়স থেকে ব্রাজিলিয়ান ক্লাব ক্রুজেইরোর যুব দলে ছিলেন। এ বছর চুক্তি বাতিল করে স্পেনে পা রেখেছেন।

এখন বার্সেলোনার অনূর্ধ্ব–১৯ দলের ট্রায়ালে আছেন। ইএসপিএন জানিয়েছে, সবকিছু ঠিক থাকলে স্থায়ী চুক্তিতে বার্সেলোনার বয়সভিত্তিক দলে নাম লেখাবেন মেন্ডেস। স্প্যানিশ ক্রীড়া দৈনিক স্পোর্ত জানিয়েছে, মেন্ডেসের ট্রায়ালে বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা নজর রেখেছেন। বর্তমানে বার্সেলোনার দূত হিসেবে কাজ করা রোনাল্ডিনহোর সঙ্গে এ নিয়ে কথাও বলেছেন।

তবে পাকাপাকিভাবে চুক্তিবদ্ধ করা হবে কি না, সেই সিদ্ধান্ত নেবেন কোচ। বার্সেলোনার যুব দলের কোচের দায়িত্ব আছেন অস্কার লোপেজ। আর সহকারী কোচ হিসেবে আছেন সাবেক আর্জেন্টাইন স্ট্রাইকার হাভিয়ের স্যাভিওলা, যিনি একসময় রোনালদিনিওর সঙ্গে বার্সার মূল দলে খেলেছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Barcelona, #ronaldinho, #U19 team

আরো দেখুন