দেশ বিভাগে ফিরে যান

খুনের মামলায় দোষী সাব্যস্ত! লোকসভা থেকে পদ বাতিল হল এই সাংসদের

January 14, 2023 | < 1 min read

লাক্ষাদ্বীপের সাংসদ মহম্মদ ফয়জলকে অযোগ্য ঘোষণা করল লোকসভা সচিবালয়। এই সাংসদ সম্প্রতি এই কেন্দ্রশাসিত অঞ্চলের একটি আদালতে হত্যার চেষ্টার মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন।

শুক্রবার জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, ফয়জলকে, কাভারত্তির একটি দায়রা আদালতের দ্বারা তার দোষী সাব্যস্ত হওয়ার তারিখ, ১১ জানুয়ারি থেকে, লোকসভার সদস্য পদে থাকার অযোগ্য বলে ঘোষণা করা হয়েছে।

Representation of the People Act, 1951-এর ধারা ৮ এর সাথে পঠিত ভারতের সংবিধানের ১০২(l) (e) ধারার বিধানের অধীনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

“01/2017 নং দায়রা মামলায় দায়রা আদালত, কাভারত্তি, লক্ষদ্বীপ কর্তৃক তার দোষী সাব্যস্ত হওয়ার ফলে, শ্রী মহম্মদ ফয়জল পি.পি., লোকসভার সদস্য, লাক্ষাদ্বীপ কেন্দ্রশাসিত অঞ্চলের লাক্ষাদ্বীপ সংসদীয় নির্বাচনী এলাকার প্রতিনিধিত্বকারী লোকসভার সদস্যপদের অযোগ্য ঘোষণা করা হয়েছে। লোকসভা তার দোষী সাব্যস্ত হওয়ার তারিখ থেকে অর্থাৎ ১১ জানুয়ারী, ২০২৩ জনপ্রতিনিধিত্ব আইন, ১৯৫১ এর ধারা ৮ এর সাথে পঠিত ভারতের সংবিধানের অনুচ্ছেদ 102(l)(e) এর বিধানের পরিপ্রেক্ষিতে”, জানানো হয়েছে লোকসভা কর্তৃপক্ষের তরফ থেকে।

বুধবার লাক্ষাদ্বীপের আদালত মিঃ ফয়জল সহ চার জনকে হত্যার চেষ্টার মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পরে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে।

২০০৯ সালের লোকসভা নির্বাচনের সময় প্রয়াত কংগ্রেস নেতা ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পিএম সাঈদের জামাতা মহম্মদ সালিহকে হত্যার চেষ্টা করার জন্য কাভারত্তি সেশন কোর্ট দোষীদের প্রত্যেককে এক লাখ টাকা জরিমানাও করেছে। আসামিরা সবাই আত্মীয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Murder, #Loksabha, #Lakshadweep, #Mohammad Faizal, #Murder Case, #politics

আরো দেখুন