খেলা বিভাগে ফিরে যান

মাতৃত্ব এবং পদক: মায়েরা যারা ময়দানে প্রত্যাবর্তন করেছিলেন

January 14, 2023 | 3 min read

১ সানিয়া মির্জা (Sania Mirza)

সানিয়া মির্জা, ছবি সৌজন্যে – V. V. Subrahmanyam

২০১৮ সালে সানিয়া মির্জা সন্তান জন্মের পর টেনিস কোর্টে কামব্যাক করেছিলেন। তারপর ইউক্রেনের নাদিয়া কিচেনককে সঙ্গী করে হোবার্ট ইন্টারন্যাশনাল টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন হায়দ্রাবাদী টেনিস সুন্দরী।  

২ মেরি কম (Mary Kom)

মেরি কম, ছবি সৌজন্যে – deccanchronicle

পরপর দুই সন্তানের জন্ম দেওয়ার পর মেরি কম বক্সিংয়ে ফিরেছিলেন। তিনি এশিয়ান ও মহিলা বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেন এবং রূপো ও সোনার পদক জেতেন।

৩ সেরেনা উইলিয়ামস (Serena Williams)

সেরেনা উইলিয়ামস, ছবি সৌজন্যে -Steph Chambers/Getty Images

২০১৭ সালের সেপ্টেম্বরে সেরেনা উইলিয়ামস কন্যা সন্তানের জন্ম দেন। ২০১৮ সালে তিনি রিংয়ে প্রত্যাবর্তন করেন। এখানে তিনি দশম উইম্বলডন ফাইনালে খেলেন। এরপর ২০১৯ সালে উইম্বলডন ফাইনাল খেলেন।

৪ নাওমি ওসাকা (naomi osaka)

নাওমি ওসাকা, ছবি সৌজন্যে -Robert Prange / Getty Images

নাওমি ওসাকা ২০২৩ সালে গর্ভবতী হন। তিনি সোশ্যাল মিডিয়ায় তাঁর বয়ফ্রেন্ডের সঙ্গে ছবি শেয়ার করে জানিয়েছেন তাঁর গর্ভবস্থার কথা। নাওমি ওসাকা ২০২৪ সালে কোর্টে কামব্যাক করবেন।

৩ দীপিকা পাল্লিকল (Dipika Pallikal)

দীপিকা পাল্লিকল, ছবি সৌজন্যে – timesnownew

২০২১ সালে দীনেশ কার্তিকের স্ত্রী দীপিকা পাল্লিকল যমজ সন্তানের জন্ম দেন। এরপর তিনি স্কয়্যাশে কামব্যাক করেন। প্রথমে কমনওয়েলথ গেমস ও তারপর তিনি এশিয়ান কাপে ফেরেন।

৫ বিসমাহ মারুফ (Bismah Maroof)

বিসমাহ মারুফ, ছবি সৌজন্যে – icc cricket

পাকিস্তানের মহিলা ক্রিকেট দলের অধিনায়ক বিসমাহ মারুফ ২০২১ সালে তিনি সন্তান জন্ম দেন। এর ছয় মাস পর তিনি ক্রিকেটে প্রত্যাবর্তন করেন।

৬ ডেম ভ্যালেরি অ্যাডামস (Dame Valerie Adams)

ডেম ভ্যালেরি অ্যাডামস, ছবি সৌজন্যে – Getty Images.

২০১৭ সালে অ্যাডামস কন্যার জন্ম দেন। এর এক বছর পরে ২০১৮ সালে CWG-তে আরেকটি রৌপ্য জিতেন। অ্যাডামস ২০১৯ সালে একটি পুত্রের জন্ম দেন এবং ২০২০ সালে টোকিওতে তার চতুর্থ অলিম্পিকে একটি পদক জেতেন এবং ১৯.৬২ মিটার থ্রো করে ব্রোঞ্জ জিতেছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sports Stars, #Motherhood

আরো দেখুন