কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতায় পা রাখলেন চে গুয়েভারার কন্যা ও নাতনি

January 20, 2023 | < 1 min read

১৯৯৮ সালের পর ফের কলকাতায় পা রাখলেন আর্নেস্তো ‘চে’ গুয়েভারা মেয়ে আলেইদা গুয়েভারা ও নাতনি এস্তেফানিয়া গুয়েভারা। কলকাতায় নানা কর্মসূচিতে যোগ দিতে শুক্রবার শহরে এলেন আলেইদা গুয়েভারা। এদিন সকালে তাঁকে বিমানবন্দরে স্বাগত জানান বাম কর্মী-সমর্থকা। আজ, শুক্রবার এবং শনিবার কলকাতায় একাধিক কর্মসূচি রয়েছে তাঁর। যেতে পারেন চন্দননগরেও। সঙ্গে থাকছেন চে-র নাতনি এস্তেফানিয়া মার্টিন। ভারতে এসে গত সপ্তাহে তিরুঅনন্তপুরমে সিপিএমের গণতান্ত্রিক মহিলা সমিতির সর্বভারতীয় সম্মেলনে বৃন্দা কারাটদের ডাকে অতিথি হয়ে গিয়েছিলেন আলেইদা।


আমেরিকার গুয়ানতানামো বে’র জেলে বন্দি কিউবার পাঁচ বিপ্লবীর মুক্তির দাবিতে বিশ্বজুড়ে প্রচারের সূত্রে ১৯৯৮ সালে প্রথম কলকাতায় এসেছিলেন আলেইদা। তিন দিনের সেই সফরে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে চে-কন্যাকে সংবর্ধনা দেওয়া হয়েছিল। লঞ্চে চেপে গঙ্গা সফরও করেছিলেন তিনি।


কেরলের রাজধানীতে এই নাগরিক সংবর্ধনায় হাজির ছিলেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও। ১৯৫৯ সালে কলকাতায় এসেছিলেন চে। তার ৬৪ বছর পর ফের এই শহরে পা রাখলেন তাঁর কন্যা। আলেইদার জন্য বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে সারা ভারত শান্তি ও সংহতি সংস্থা। এদিন বিকেলে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে চে কন্যাকে গণ সংবর্ধনা দেওয়া হবে। তার আগে ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যালের এক সভায় যোগ দেবেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Kolkata, #Che Guevara, #Aleida Guevara

আরো দেখুন