রাজ্য বিভাগে ফিরে যান

বিনামূল্যে ফুটবল ভলিবল বিতরণ, খেলার মাঠে ছেলেমেয়েদের নিতে অভিনব উদ্যোগ রাজ্যের

January 20, 2023 | < 1 min read

এমএসএমই বা ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প দপ্তরের উদ্যোগে ছেলেমেয়েদের খেলাধূলোয় উৎসাহিত করতে বিনামূল্যে ফুটবল ও ভলিবল দিচ্ছে রাজ্য। এমএসএমইর আওতায় রিফিউজি হ্যান্ডিক্র্যাফ্টস নামে একটি বিভাগ রয়েছে। বাংলাদেশ থেকে বাংলায় আসা মানুষদের জীবন ও জীবিকার বন্দোবস্ত করতেই সংস্থা গড়া হয়েছিল। বাম আমলে সংস্থাটি কার্যত মৃতপ্রায় অবস্থায় ছিল। রাজ্যে রাজনৈতিক পালা বদলের পর উজ্জীবিত করা হয় রিফিউজি হ্যান্ডিক্র্যাফ্টসকে, ঢেলে সাজানোও হয়। বাংলার প্রাক্তন তারকা ফুটবলার মানস ভট্টাচার্য, বিদেশ বসু, ক্রম্পটন দত্ত, প্রশান্ত বন্দ্যোপাধ্যায়, নিমাই গোস্বামী এবং শান্তি মল্লিকের হাতে সংস্থার দায়িত্বভার দেওয়া হয়।

এখন এই সংস্থা পোশাক তৈরি করে, পাশাপাশি ফুটবল ও ভলিবলও তৈরি করে। এদের বানানো বলটির নাম জয়ী। জেলায় জেলায় তাদের একাধিক ইউনিট তৈরি হয়েছে। ব্যবসা ভালোই করছে রিফিউজি হ্যান্ডিক্র্যাফ্টস। কর্মসংস্থানও হয়েছে মানুষের।
 
সংস্থার চেয়ারম্যান মানস ভট্টাচার্যের কথায় এখন রিফিউজি হ্যান্ডিক্র্যাফ্টসকে আর্থিকভাবে সচ্ছল। বহু মহিলার কর্মসংস্থান হয়েছে এখানে। সংস্থার তরফে বিভিন্ন এলাকায় গিয়ে ফুটবল, ভলিবল, নেট, খেলার অন্যান্য সরঞ্জাম দেওয়া হচ্ছে। রাজ্যের নানা প্রান্তে ঘুরে ঘুরে উদ্যোগ নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। নতুন প্রজন্মের মধ্যে খেলাধূলার প্রতি আগ্রহ বাড়িয়ে তুলতেই এমনটা করা হচ্ছে। খেলার মাঠে খেলোয়াড়দের টেনে নিয়ে যেতেই এমন উদ্যোগ নিয়েছে রাজ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#Football, #volleyball, #free distribution, #grounds, #boys girls

আরো দেখুন