দেশ বিভাগে ফিরে যান

মুনাফাই এখন একমাত্র লক্ষ্য! প্রবীণদের জন্য কনশেসন ফেরানো নিয়ে নীরব রেল

January 21, 2023 | < 1 min read

এক সময় ভারতীয় রেলে প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ কনশেসনের ব্যবস্থা ছিল। কিন্তু মোদী সরকার সেই কনশেসন বা ছাড় তুলে দেয় এবং কেবল রাজস্ব আদায় বৃদ্ধির দিকেই তারা নজর দেয়।

চলতি অর্থবর্ষ শেষ হতে এখনও ৭১দিন বাকি, তার আগেই রেলের আয় গত বছরের তুলনায় ৪১ হাজার কোটি টাকার বেশি হয়েছে। শুক্রবার এই কথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এরপর স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, রাজস্ব আদায় বৃদ্ধি হলেও ট্রেনের টিকিটে কোভিড-পূর্ব সময়ের মতো কনসেশন কেন ফেরাবে না রেল বোর্ড? এই প্রশ্নে প্রত্যাশিতভাবেই মুখে কুলুপ এঁটেছেন রেলমন্ত্রকের শীর্ষ আধিকারিকরা। রেল বোর্ড জানিয়েছে, ২০২১-২২ আর্থিক বছরে রেলের রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১ লক্ষ ৪৮ হাজার ৯৭০ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবর্ষ শেষ হওয়ার অন্তত দু’মাস আগেই রাজস্ব আদায়ের পরিমাণ দাঁড়িয়েছে ১ লক্ষ ৯১ হাজার ১৬২ কোটি টাকা। অর্থাৎ, এরই মধ্যে রেলের আয় বৃদ্ধির পরিমাণ প্রায় ৪২ হাজার ৩৭০ কোটি টাকা।

যদিও রাজস্ব আদায় বাড়লেও এখনই ট্রেনের টিকিটে কনসেশন ফেরানোর সম্ভাবনা একপ্রকার ক্ষীণ। এ কথা জানানো হয়েছে রেল বোর্ড সূত্রেই। অনেকেই আক্ষেপ করে বলছেন, দেশের ‘লাইফ লাইন’ যাকে বলা হয়, সেই রেল কী কেবল মুনাফার কথাই ভাববে!

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Railway, #Train Subsidy

আরো দেখুন