বিবিধ বিভাগে ফিরে যান

পোস্ট করা যাবে উন্মুক্ত স্তনের ছবি, নয়া সিদ্ধান্ত Facebook-ইনস্টাগ্রামের

January 23, 2023 | 2 min read

উর্ফি জাবেদ, ছবি সৌজন্যে- instagram

অবশেষে Facebook-ইনস্টাগ্রামে উঠতে চলেছে প্রায় কয়েক দশকের পুরোনো নিষেধাজ্ঞা। এবার থেকে এই দুটি প্ল্যাটফর্মে মহিলারা পোস্ট করতে পারবেন ‘উন্মুক্ত স্তনবৃন্ত’ অর্থাৎ উন্মুক্ত বক্ষের ছবি। এই ধরণের ছবি পোস্টের ক্ষেত্রে আর কোনও বাধা থাকল না বলে জানিয়েছে সংস্থা। আগে কোনও মহিলা খোলামেলা স্তনের ছবি পোস্ট করলে সঙ্গে সঙ্গে তা ব্লক করে দেওয়া হতো।

উর্ফি জাবেদ, ছবি সৌজন্যে- instagram

প্রসঙ্গত, ঘটনার সূত্রপাত হয়, ২০২১-২০২২ সালে। এক রূপান্তরকামী দম্পতি ইনস্টাগ্রামে উন্মুক্ত বক্ষের ছবি পোস্ট করেছিলেন। তাতে কেবল স্তনবৃন্তটুকু ঢাকা ছিল। সেই ছবি আপলোডের পরেই ডিলিট করে দেয় ইনস্টাগ্রাম। যা নিয়ে ওভারসাইড বোর্ডে অভিযোগও জানিয়েছিলেন দম্পতি। মেটাও মহিলা ও রূপান্তরকামীদের উন্মুক্ত স্তনের ছবি পোস্ট করা নিষিদ্ধ করেছিল।

উর্ফি জাবেদ, ছবি সৌজন্যে- instagram

এরপর থেকেই, গত এক দশকের বেশি সময় ধরে বিশ্বজুড়ে অসংখ্য আন্দোলন হয়েছে। পশ্চিমী দুনিয়ায় ‘‘ফ্রি দ্য নিপল’ আন্দোলনের অন্যতম মুখ ছিলেন মাইলি সাইরাস। এছাড়াও ছিলেন বিখ্যাত অভিনেত্রী, গায়িকা থেকে শুরু করে সমাজকর্মী। এঁরা সকলে সোশ্যাল মিডিয়ায় উন্মুক্ত স্তনের ছবি পোস্ট করে প্রতিবাদ করেছিলেন। অবশেষে, FaceBook-ইনস্টাগ্রাম পুরাতন নিয়মের পরিবর্তন ঘটানোয় তাঁদের আন্দোলন সাফল্য পেল বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

উর্ফি জাবেদ, ছবি সৌজন্যে- instagram
TwitterFacebookWhatsAppEmailShare

#Facebook, #Instagram, #Bare Breasts

আরো দেখুন