দেশ বিভাগে ফিরে যান

হাতের হাত ধরা নিয়ে ক্ষোভ! ত্রিপুরার ভোট এবার ‘মানিক’-হীন

January 25, 2023 | < 1 min read

ত্রিপুরার বামেদের মুখ, টানা চার বারের মুখ্যমন্ত্রী কি এবার ভোট ময়দান থেকে সরে যাচ্ছেন? এমনই খবর শোনা যাচ্ছে। দলের পলিটব্যুরো সদস্য তথা বর্তমান বিরোধী দলনেতা মানিক সরকার এবার রাজনীতির লড়াইয়ের ময়দান থেকে সরে যাচ্ছেন। কিন্তু এর কারণ? নিছক অবসর নাকি অন্য কিছু?

ত্রিপুরায় এই প্রথমবারের মতো কংগ্রেসের হাত ধরেছে বামফ্রন্ট। প্রথম থেকেই হাত ও হাতুড়ি জোটের মুখ জীতেন্দ্র চৌধুরী। সিপিআইএমের অন্দরে খবর, প্রথম থেকেই কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে মানিকবাবুর তীব্র আপত্তি ছিল। তাই জোট নিয়ে আসন্তোষের কারণেই মানিক সরকার আর ভোটে না দাঁড়ানোর ইচ্ছাপ্রকাশ করেছেন। অন্যদিকে, ধনপুর বিধানসভা থেকে জয়ী হয়ে তিনি মুখ্যমন্ত্রী হলেও, স্থানীয় লোকদের অভিযোগ, নিজ কেন্দ্রের কোনও উন্নয়নই করেননি তিনি। আজও ত্রিপুরার একটি প্রত্যন্ত এলাকা হিসেবেই পরিচিত ধনপুর। তাই এবার ধনপুর থেকে স্থানীয় নেতৃত্বকেই টিকিট দেবে বামফ্রন্ট।

আসন্ন বিধানসভা নির্বাচনের আসন সমঝোতাকে কেন্দ্র করে বামফ্রন্ট-কংগ্রেস জোট দফায় দফায় বৈঠক করেছে। ৬০ আসনের বিধানসভা ভোটে কংগ্রেসের জন্য থাকছে ১০টি আসন। বামদের কাছে থাকছে ৪০টি। যদি তিপ্রা মথা এই জোটে সম্মতি দেয়, তবেই তাদের জন্য উপজাতি সংরক্ষিত ১০টি আসন ছাড়তে রাজি বামেরা। খবর মিলেছে, গতকাল রাত অবধি তিপ্রা মথার সঙ্গে বামেদের বৈঠক হয়েছে। মনে করা হচ্ছে আজ বুধবার জোটের প্রার্থী তালিকা প্রকাশিত হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cpim, #Manik Sarkar, #Congress, #tripura

আরো দেখুন