রাজ্য বিভাগে ফিরে যান

কারাবাসে সরস্বতী পুজো করেছিলেন সুভাষ বসু

January 26, 2023 | 2 min read

সৌভিক রাজ

আজ বাণী বন্দনার দিন। পড়ুয়াদের মধ্যে এই দিনের বিশেষ তাৎপর্য রয়েছে। কেবল পড়ুয়ারাই নয়, কৃতি বাঙালিদের মধ্যেও সরস্বতী পুজো নিয়ে উন্মাদনা দেখা গিয়েছে। প্রথমেই মনে পড়ে সুভাষচন্দ্র বসুর কথা। সরস্বতী পুজোর প্রতি বরাবর দুর্বলতা ছিল নেতাজির। কলকাতার অ্যালবার্ট হলে সরস্বতী পুজোর সমর্থনে সুভাষচন্দ্র বক্তৃতাও করেছেন। তবে সুভাষচন্দ্রের জীবনে অন্য আঙ্গিকে আরও একবার সরস্বতী পুজো এসেছে। মুর্শিদাবাদ আর সুভাষচন্দ্রকে মিলিয়ে দিয়েছে সরস্বতী পুজো। ইতিহাস হয়ে গিয়েছে বহরমপুর কেন্দ্রীয় সংশোধনাগার। সুভাষচন্দ্র জীবনে একাধিবার মুর্শিদাবাদ গিয়েছেন। ১৯১৩-১৪ সাল নাগাদ পনেরো ষোলো বছর বয়সে সুভাষচন্দ্র প্রথম বারের জন্য মুর্শিদাবাদ গিয়েছিলেন। ইতিহাস বলে এর পরে বাকি জীবনে দেশনায়ক দশ-বারোবার নবাবের শহরে গিয়েছেন; কখনও সভা-সমিতি উপলক্ষ্যে, আবার কখনও হাজতবাস করতে।

১৯২৩ সালে সুভাষচন্দ্রকে বন্দি করে ব্রিটিশ। পরের বছর তাঁকে মুর্শিদাবাদ পাঠিয়ে দেওয়া হয়। বহরমপুর জেলের সাত নম্বর ঘর হয় তাঁর ঠিকানা। ঐ সময় জেলের মধ্যে সরস্বতী পুজো করার জন্য সুভাষ জেদ ধরেন। প্রথমটায় পুজোর বিষয়ে জেল কর্তৃপক্ষ রাজি ছিল না। কিন্তু নেতাজির জেদ! ব্রিটিশ কী আর পারে! অবশেষে মেনে নেয় জেল কর্তৃপক্ষ। পুজোর ব্যবস্থা করা হয়। শোনা যায়, এই পুজোকে অনেকেই সুবর্ণ সুযোগ হিসেবে ব্যবহার করেছিল। পুজো দেখতে যাওয়ার অছিলায় অনেকেই জেলের ভিতরে সুভাষের সঙ্গে দেখা করেন। যদিও আইনজীবী তথা স্বাধীনতা সংগ্রাম, দেশের প্রাক্তন সাংসদ শশাঙ্কশেখর সান্যালের স্ত্রী উষা দেবীর স্মৃতি কথায় অন্য কথা উঠে এসেছে।

উষাদেবীর লেখা অনুসারে ঐ সময় জেলে সরস্বতী হয়নি, হয়েছিল দুর্গাপুজো। সেসময়ে পুজো দেখার জন্য উষাও জেদ ধরেন। খ্যাতনামা চিকিৎসক সুরেন্দ্রনাথ ভট্টাচার্য অর্থাৎ উষা দেবীর বাবা তাকে পুজো দেখাতে জেলখানায় নিয়ে যান। বোস দ্যি ফরগটেইন হিরোতে শ্যাম বেনেগেল দুর্গা পুজোই দেখিয়ে ছিলেন। কিন্তু সত্যিটা কী? সুভাষচন্দ্র মুর্শিদাবাদের জেলে আসনে ডিসেম্বর মাসে এবং পরের বছর জানুয়ারি পর্যন্ত তিনি ঐ জেলেই ছিলেন। বাংলায় দুর্গাপুজো হয় শরৎকালে, কিন্তু সুভাষচন্দ্র মুর্শিদাবাদের জেলে আসনে শীতে সেই সময় দুর্গা পুজো হওয়ার কথা না। বহরমপুর জেল থেকে দাদা শরৎচন্দ্র বসুকে লেখা সুভাষের চিঠি সে কথা বলে। লোকসংস্কৃতি গবেষক পুলকেন্দু সিংহ ‘মুর্শিদাবাদে সুভাষচন্দ্র’ গ্রন্থে লেখেন, ‘‘বহরমপুর জেল থেকে সুভাষচন্দ্র ৮।১২।১৯২৪ তারিখে দাদা শরৎচন্দ্র বসুকে লিখেছেন, ‘গত বুধবার আমি এখানে এসে পৌঁছেছি।’ অর্থাৎ তিনি বহরমপুরে এসেছিলেন ৩।১২।১৯২৪ তারিখে। শঙ্করীপ্রসাদ বসুর ‘সমকালীন ভারতে সুভাষচন্দ্র’ গ্রন্থ থেকে জানা যায়, মুর্শিদাবাদের জেলে থেকে তিনি ২৫।১।১৯২৫ তারিখে ফিরে যান। তখন কিন্তু দুর্গাপুজোর সময় নয়। অতএব ঐ সময় সরস্বতী পুজোই হয়েছিল।

আজ ঐ কারাগার মানসিক হাসপাতালে পরিনত হয়েছে। আজও সেখানে সরস্বতী পুজোর আয়োজন করা হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#saraswati puja, #Prison, #Netaji Subhas Chandra Bose

আরো দেখুন