খেলা বিভাগে ফিরে যান

অনূর্ধ্ব ১৯ ক্রিকেটে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস তৈরি করল ভারতের মেয়েরা

January 29, 2023 | 2 min read

ছবি সৌজন্যে: ICC

গত বছর ফেব্রুয়ারিতে ছেলেদের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। সেই অর্থে বছর ঘোরার আগেই ক্রিকেটের আরও একটি বিশ্বকাপ এল ভারতের ঘরে।

প্রথমবার অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন করেছে আইসিসি। টুর্নামেন্টের প্রথম বছরেই সেরার শিরোপা পেল ভারত। প্রথম ম্যাচ থেকেই দাপট দেখিয়ে একের পর এক ম্যাচে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছিল ভারত। মাত্র একটি ম্যাচে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরেছিল শেফালি ভার্মার দল। তবে সেই ধাক্কা সামলে সেমিফাইনালে নিউজল্যান্ডকে উড়িয়ে দেয় ভারতের অনূর্ধ্ব ১৯ মেয়েরা। গোটা টুর্নামেন্টে অপরাজেয় ইংল্যান্ডের বিরুদ্ধে ট্রফি জয়ের যুদ্ধে নামেন রিচা ঘোষরা।

এদিন ব্যাটারদের আগে ফাইনালে দাপট দেখালেন ভারতীয় বোলাররাও। বোলিং আক্রমণের নেতৃত্ব দিলেন বাংলার জোরে বোলার তিতাস সাধু। ইংল্যান্ডের ব্যাটাররা সুবিধা করতে পারলেন না। ফাইনালের প্রথম থেকেই স্নায়ুর চাপে ভুগতে দেখা যায় তাঁদের। টস জিতে ইংল্যান্ডকে ব্যাট করতে পাঠান ভারতীয় দলের অধিনায়ক শেফালি। তাঁর সিদ্ধান্ত যে ভুল ছিল না, তা প্রমাণ করে দিলেন ভারতীয় বোলাররা। নতুন বল হাতে দুই জোরে বোলারই ইংল্যান্ডের অনূর্ধ্ব ১৯ মহিলা দলের ব্যাটিংয়ে ধস নামালেন। তিতাসের সুইং সামলাতেই পারলেন না ইংল্যান্ডের ব্যাটাররা। ৪ ওভার বল করে মাত্র ৬ রান খরচ করে ২ উইকেট তুলে নিলেন তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটে ওভার প্রতি মাত্র ১.৫ রান খরচ করলেন হুগলির চুঁচুড়ার বাসিন্দা। তিনি সাজঘরে ফেরালেন ওপেনার লিবার্টি হিপ (শূন্য) এবং চার নম্বরে নামা উইকেটরক্ষক-ব্যাটার সেরেন স্মেলকে (৩)। তিতাসের মতো কৃপণ না হলেও ইংল্যান্ডের ব্যাটারদের অস্বস্তিতে রাখলেন অর্চনা দেবীও। তিনি আউট করলেন তিন নম্বরে নামা নিমাহ হল্যান্ড (১০) এবং ওপেনার তথা অধিনায়ক গ্রেস ক্রিভেন্সকে। ভাল বল করলেন পার্শ্ববী চোপড়াও। ১৩ রান দিয়ে ২ উইকেট নিলেন তিনি। আউট করলেন রিয়ানা ম্যাকডোনাল্ড-গে (১৯) এবং চেরিস পাভেলিকে (২)।

ছবি সৌজন্যে: ICC


মাত্র ৬৯ রানের সহজ টার্গেট তাড়া করতে গিয়ে শুরুতেই শেফালির উইকেট হারায় ভারত। এক ওভার পরেই ফর্মে থাকা ওপেনার শ্বেতা শেরাওয়াত আউট হয়ে যান। ২২ রানের মধ্যে দুই উইকেট হারিয়ে আচমকাই চাপে পড়ে যায় ভারত। মাথা ঠাণ্ডা রেখে ভারতকে ম্যাচে ফেরান সৌম্যা তিওয়ারি ও গোংগাড়ি তৃষা। ১৪ ওভারেই জয়ের রান তুলে ফেলে শেফালি ব্রিগেড। মহিলাদের ক্রিকেটে প্রথমবার বিশ্বজয়ের স্বাদ পেল ভারত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Under 19 Cricket team, #Under 19 World Cup, #Indian Women Cricket

আরো দেখুন