রাজ্য বিভাগে ফিরে যান

জঙ্গলমহলে আলো যোগাচ্ছে ঝাড়গ্রামের জোড়া সৌরশক্তির বিদ্যুৎকেন্দ্র

January 29, 2023 | < 1 min read

বেশ কয়েকবছর ধরেই জঙ্গলমহলে পরিবেশদূষণ রুখতে বিকল্প শক্তির ব্যবহারের ওপরও জোর দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছিল। ফলে বর্তমানে গ্রিন এনার্জি রূপে সৌরবিদ্যুৎ ব্যবহার হচ্ছে ঝাড়গ্রামের অন্তর্গত জঙ্গলমহলের বিস্তীর্ণ এলাকায়।

ইতিমধ্যেই জঙ্গলমহলে রাজ্য সরকারের উদ্যোগে দুটো সৌরশক্তির বিদ্যুৎকেন্দ্র তৈরি হয়েছে। ফলে সৌরবিদ্যুতের আলোয় সেজে উঠেছে ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ও ঝাড়গ্রাম থানার রোহিণী এবং মানিকপাড়ার মতো এলাকাগুলি। ঝাড়গ্রামের পাতনিশোলাতে ২০২০ সালে প্রথম তৈরি হয়েছে সৌরবিদ্যুৎ কেন্দ্র। প্রায় ৭৮ একর জায়গার ওপর ১০ মেগাওয়াট শক্তিসম্পন্ন এই সৌরবিদ্যুৎ কেন্দ্রটিতে ১০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে প্রায় ৪৯১৬৮টি সোলার প্যানেলের মাধ্যমে। এছাড়াও ২০২২-এর মে মাস থেকে সৌরবিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে সাঁকরাইলের রোহিণী সোলার পাওয়ার সাবস্টেশন থেকেও। প্রায় ৪৫ একর জায়গার ওপরে প্রায় ৩১,৬০০টি সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে এই সৌরবিদ্যুৎ কেন্দ্র থেকে।

দূষণবিহীন গ্রিন এনার্জির উৎপাদনে গ্রামীণ বাংলায় সহজলভ্য হয়ে উঠেছে বিদ্যুতের যোগান। ফলে চাষবাস থেকে পড়াশোনা, সবকিছুতেই এর ভাল প্রভাব পড়ছে, তা বলাই বাহুল্য। বর্তমান রাজ্য সরকারের উদ্যোগে জঙ্গলমহলের একদা মাওবাদী অধ্যষিত এলাকাতেও এখন আলো-বিদ্যুতের প্রভাবে গ্রামীণ মানুষের কষ্ট দূর করা সম্ভব হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Solar Power, #JHARGRAM

আরো দেখুন