দেশ বিভাগে ফিরে যান

জাতীয়তাবাদের হাওয়া তুলে নিজের কেলেঙ্কারি ঢাকতে চাইছেন গৌতম আদানী?

January 30, 2023 | 2 min read

আদানীকে কেন্দ্র করে দেশজুড়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে, বেকায়দায় পড়েছেন আদানী গোষ্ঠীর কর্তা গৌতম আদানী। এবার ঢাল হিসেবে ফের জাতীয়তাবাদী আবেগকে ব্যবহার করলেন তিনি। হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টের কারণে শেয়ার বাজারে বিপুল ক্ষতির সম্মুখীন হয়েছেন গৌতম আদানি। তার সংস্থার বিনিয়োগকারীরা ঝড়ের গতিতে সম্পদ হারিয়েছেন। তাই ড্যামেজ কন্ট্রোলে নেমে মার্কিন সংস্থার বিরুদ্ধে তোপ দাগলেন গৌতম আদানী। আদানীর দাবি, পরিকল্পিতভাবে ভারতকে আক্রমণ করতেই নাকি হিন্ডেনবার্গ এমন রিপোর্ট প্রকাশ করেছে। পরদিনই হিন্ডেনবার্গ তরফে বলা হয়, দেশের প্রতি আক্রমণ হিসেবে প্রচার করে, আদপে নিজের দিক থেকে অভিযোগের তির ঘোরাতে চাইছেন আদানী।

আদানী গ্রুপের তরফে ৪১৩ পাতার একটি রিপোর্ট প্রকাশ করে বলা হয়, হিন্ডেনবার্গ উদ্দেশ্যহীনভাবে রিপোর্ট তৈরি হয়েছে। আরও বলা হচ্ছে, ভারতকে আক্রমণ করেছে এই রিপোর্ট। ভারতের স্বাধীনতা, সততার পাশাপাশি ভারতীয় সংস্থাগুলির মান নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। আদানী গ্ৰুপ কর্তৃক প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়েছে, ভারত নানান ক্ষেত্রে উন্নতি করলেও, দেশের অগ্রগতি নিয়ে নেতিবাচক মন্তব্য করা হয়েছে হিন্ডেনবার্গ রিপোর্টে।

উল্টে দিকে, আদানীর রিপোর্টের পাল্টা মার্কিন সংস্থা সাফ জানিয়েছে, ভারতের উন্নতির সঙ্গে নিজের আর্থিক বৃদ্ধিকে যুক্ত করতে চাইছেন গৌতম আদানী। মার্কিন সংস্থার মত, ভারত আগামীর সুপারপাওয়ার দেশ। তবে আদানী নিজেই ভারতের উন্নতিতে অন্তরায়। তাদের দাবি, জাতীয় পতাকার আড়ালে দেশকে লুটে যাচ্ছে আদানী গ্রুপ। মার্কিন সংস্থা তরফে বলা হয়েছে, সম্পত্তি বৃদ্ধি নিয়ে আদানী গ্রুপকে ৮৮টি প্রশ্ন করা হয়েছিল। তার মধ্যে ৬২টি প্রশ্নের সদুত্তর দিতে পারেনি আদানী গ্ৰুপ। তারপরই তারা রিপোর্টে জানায়, একদিনে ৪৫ হাজার কোটি টাকা লোকসানের মুখে দাঁড়িয়ে আদানী গ্রুপ। এরপরই এক ধাক্কায় ১১ লক্ষ কোটি টাকা হারান বিনিয়োগকারীরা। বলার অপেক্ষা রাখে না, এই পতন আরও বাড়তে পারে। এই আশঙ্কায় কাঁটা বিনিয়োগকারীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Gautam Adani

আরো দেখুন