দেশ বিভাগে ফিরে যান

প্রাইভেট TV চ্যানেলগুলিকে এবার কৌশলে নিয়ন্ত্রণে রাখতে চাইছে মোদী সরকার

January 31, 2023 | < 1 min read

বেসরকারি টিভি চ্যানেলগুলিও এবার নরেন্দ্র মোদী সরকারের কড়া নজরে থাকবে। ‘জাতীয় গুরুত্ব’ এবং ‘সামাজিক প্রাসঙ্গিকতা’ নিয়ে প্রতিদিন ৩০ মিনিটের অনুষ্ঠান দেখানোর জন্য বেসরকারী টিভি চ্যানেলগুলিকে নির্দেশ দিয়েছে কেন্দ্র।

শিক্ষা, কৃষি, বিজ্ঞানের মতো ক্ষেত্রের পাশাপাশি নারী কল্যাণের বিষয়ে সরকারি অনুষ্ঠান দেখাতে হবে প্রাইভেট চ্যানেলে। দেশের অখণ্ডতা ও পরিবার পরিকল্পনা সংক্রান্ত অনুষ্ঠানও সম্প্রচার করতে হবে বলে নির্দেশিকা দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক। নয়টি বিষয়ের মধ্যে ঘুরিয়ে ফিরিয়ে প্রতিদিন আধঘণ্টা সময় বরাদ্দ করতে হবে বেসরকারি চ্যানেলেকে।

সোমবার তথ্য ও সম্প্রচার মন্ত্রক এক বিবৃতি জারি করে এই কথা জানিয়েছে। বিবৃতিতে আরাও জানানো হয়েছে, প্রতি মাসে এই সম্প্রচার সংক্রান্ত যাবতীয় তথ্য দিয়ে একটি রিপোর্ট পেশ করতে হবে ব্রডকাস্ট সেবা পোর্টালে।

কেন্দ্রের নির্ধারিত বিষয়গুলির মধ্যে রয়েছে শিক্ষা ও স্বাক্ষরতার বিকাশ, কৃষি ও গ্রামোন্নয়ন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, বিজ্ঞান ও প্রযুক্তি, নারীকল্যাণ, সমাজের পিছিয়ে পড়া অংশের উন্নয়ন। সেই সঙ্গে জোর দেওয়া হয়েছে জাতীয় অখণ্ডতা, পরিবেশ ও সংস্কৃতির রক্ষা নিয়েও অনুষ্ঠান সম্প্রচারিত হবে বেসরকারি চ্যানেলগুলিতে। তবে বিবৃতির শেষে মন্ত্রক জানিয়েছে, বেসরকারি চ্যানেলগুলিকে জোর করা হয়নি। তাঁদের সম্মতিতেই নয়া গাইডলাইন প্রকাশিত হয়েছে।

তবে অনেকে মনে করছেন কৌশলে মোদী সরকার বেসরকারি চ্যানেলগুলিকেও পুরোপুরি নিজেদের নিয়ন্ত্রনে নিতে চাইছে। আগামী বছর লোকসভা নির্বাচন, তার আগে নিজেদের ঢাক পেটানোর জন্য এবার বেরসরকারি চ্যানেলগুলিকেও কৌশলে বাধ্য করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#private TV channels, #modi govt

আরো দেখুন