রাজ্য বিভাগে ফিরে যান

এখন থেকে একদিনেই মিলবে ড্রাইভিং লাইসেন্স, জেনে নিন কীভাবে

February 1, 2023 | < 1 min read

নতুন ড্রাইভিং লাইসেন্সের জন্য বারবার আরটিও অফিসে ছোটাছুটি করার দিন বোধ হয় শেষ হল! এবার বাড়িতে বসেই অনলাইনে লাইসেন্সের আবেদন করে নির্দিষ্ট দিনে পরীক্ষা দিলে তার একদিনের মধ্যেই মিলবে লাইসেন্স।

রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী এবিষয়ে বলেন, ‘‘সাধারণ মানুষের সুবিধায় প্রথমে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চালু করা হয়েছিল। আর এবার আমরা ২৪ ঘণ্টায় লাইসেন্স প্রদান প্রক্রিয়া শুরু করছি। শুধু সঠিক প্রক্রিয়ায় আবেদন করে একদিন পরীক্ষা দিতে হবে। পরীক্ষার ২৪ ঘণ্টার মধ্যেই মিলবে লাইসেন্স। তা পেতে বারবার মানুষকে আরটিও অফিসে ঘুরতে হবে না।’’

পরিবহণ দপ্তরের আধিকারিকরা জানাচ্ছেন, প্রথমে আবেদনকারীকে অনলাইনে লাইসেন্সের জন্য আবেদন করতে হবে। সেখান থেকে একটি তারিখ মিলবে। ওইদিন স্থানীয় আরটিও অফিসে এসে থিওরিটি্ক্যাল ও প্রাক্টিক্যাল পরীক্ষা হবে। তাঁর ছবি তুলে অন্যান্য যা যা নিয়ম-কানুন রয়েছে, সেগুলো করিয়ে নেওয়া হবে। ঠিক ২৪ ঘণ্টার মধ্যেই এসএমএস চলে যাবে আবেদনকারীর মোবাইলে। এবং তিনি অনলাইনেই ড্রাইভিং লাইসেন্স পেয়ে যাবেন। সেটির প্রিন্ট আউট বের করে রেখে দিতে পারবেন নিজের কাছে। এরপর মাসখানেকের মধ্যেই স্মার্ট কার্ডও এসে যাবে লাইসেন্সের ক্ষেত্রে। দু’চাকা, চার চাকা সব গাড়ির লাইসেন্সের ক্ষেত্রেই এক নিয়ম।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #online application, #Driving license

আরো দেখুন