দেশ বিভাগে ফিরে যান

বিতর্কিত এল ভিক্টোরিয়া গৌরীই মাদ্রাজ হাই কোর্টের বিচারপতি হিসাবে শপথ নিলেন

February 7, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মাদ্রাজ হাই কোর্টের বিচারপতি হিসাবে শপথ নিলেন এল ভিক্টোরিয়া গৌরী। তামিলনাড়ু বিজেপি মহিলা মোর্চার নেত্রী ভিক্টোরিয়া ছিলেন আইনজীবী। তাঁকে বিচারপতি করার বিরোধিতা করে জমা পড়েছিল পিটিশন। তা খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। গৌরীর শপথগ্রহণের সময়েই শুরু হয় ওই মামলার শুনানি।

ভিক্টোরিয়া অতীতে মুসলিম ও খ্রিস্টানদের বিরুদ্ধে ঘৃণাভাষণ দিয়েছিলেন, এই অভিযোগ জানিয়ে পিটিশনে প্রতিবাদ জানানো হয়েছিল। মঙ্গলবার বিচারপতি সঞ্জীব খান্না ও ভূষণ রামকৃষ্ণ গাভাইয়ের বিশেষ বেঞ্চের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ”আমরা এই পিটিশনকে গ্রাহ্য করছি না।” সেই সঙ্গেই বেঞ্চ জানিয়েছে, কলেজিয়ামের যে নির্দেশ তাকে অগ্রাহ্য করা তাদের পক্ষে সম্ভব নয়। বিচারপতি গাভাই বলেন, গৌরীর রাজনৈতিক মতাদর্শ তাঁর বিচারপতির আসনে বসার ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করতে পারে না। এমনকী, তাঁরও নির্দিষ্ট রাজনৈতিক মতাদর্শ রয়েছে বলে জানিয়ে দেন তিনি।

মাদ্রাজ হাই কোর্টের আইনজীবীদের একাংশ শীর্ষ আদালতের প্রধান বিচারপতির কাছে লিখিত ভাবে অভিযোগ করেন যে, গৌরীকে বিচারপতি হিসেবে নিয়োগের সিদ্ধান্ত প্রত্যাহার করা হোক। ওই আইনজীবীদের অভিযোগ, খ্রিস্টান এবং মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে ঘৃণাভাষণ দিয়েছেন তিনি।
কিন্তু অবশেষে সব বিতর্কের শেষে মাদ্রাজ হাই কোর্টের বিচারপতি হিসেবে শপথ নিলেন গৌরী।

TwitterFacebookWhatsAppEmailShare

#chief justice, #Madras High Court, #Swearing In Ceremony, #Victoria Gowri, #Controversy

আরো দেখুন