কলকাতা বিভাগে ফিরে যান

বইমেলায় বিকোচ্ছে ‘বইমেলা’, বইপ্রেমীরা মুখও চালাচ্ছেন পাল্লা দিয়ে

February 8, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জমে উঠেছে বইমেলা। বইয়ের সঙ্গে পাল্লা চলছে খাবারের বিকিকিনি। বইমেলায় বিক্রি হচ্ছে, বইমেলা। দাম মাত্র পঞ্চাশ টাকা। ক্ষুধার্ত ক্রেতারা দেদার কিনছেন আর খেয়ে ফেলছেন আস্ত বইমেলা! অবাক হবেন না! আদপে বইমেলা হল এক ধরণের পেস্ট্রি। পেস্ট্রির নাম দেওয়া হয়েছে, বইমেলা-২০২৩। পেস্ট্রির উপরে বইয়ের থ্রিডি প্রিন্ট। দেখলে মনে হবে যেন ছোট্ট একটি বই।

বইমেলায় উঠে এসেছে এক টুকরো কাশ্মীর। কাশ্মীরি যুবক বিশালাকার ট্র্যাডিশনাল পাত্র থেকে বড় কাগজের কাপে ঢালছেন কাশ্মীরি কেশর কাওয়া। মানুষও ভিড় জমাচ্ছেন। এক কাপ কাওয়া মিলছে ৪০ টাকায়। চা, কফি ছেড়ে কাওয়ায় মজেছেন বইপ্রেমীরা। ক্রেতাদের সাফ কথা, কাওয়া তো সব জায়গায় পাওয়া যায় না। কাশ্মীর যাওয়া হবে কিনা ঠিক নেই! তাই ৪০ টাকায় বইমেলা প্রাঙ্গণেই ডাল লেকের স্বাদ নিচ্ছেন মানুষজন। বিক্রেতারা আবার বুঝিয়ে দিচ্ছেন, কাশ্মীরি কেশর কাওয়া পান করলে সর্দি কমবে, গলা ধরা ছাড়বে, ঠান্ডা লাগবে না। বলছেন, কাওয়ায় কেশর, মধুসহ ১০-১২ রকমের মশলা রয়েছে, সঙ্গে ড্রাই ফ্রুটসের গুঁড়োও দেওয়া হচ্ছে। কাওয়ার সঙ্গে সঙ্গে বেরি, আখরোট, পেস্তা, কিসমিসও কিনে নিয়ে যাচ্ছেন ক্রেতারা।

রয়েছে অজস্র ফুড স্টল। মটন বিরিয়ানি, চিলি চিকেন, ফিস ফ্রাই তো আছেই, রয়েছে পিঠে-পুলি, দই, আইসক্রিমের স্টল। প্রতি দোকানেই উপচে পড়া ভিড়, তিল ধারণের জায়গা নেই। বইয়ের দোকানগুলির সঙ্গে পাল্লা দিচ্ছে খাবারের স্টলগুলো।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata International Book Fair 2023, #kolkata Book Fair 2023, #book fair 2023, #pastries

আরো দেখুন