রাজ্য বিভাগে ফিরে যান

আদিবাসীদের সংগঠনের অবরোধে বিপর্যস্ত রেল পরিষেবা, বাতিল একাধিক ট্রেন

February 11, 2023 | 2 min read

ছবি সৌজন্যে: tv9bangla.com

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সারনা ধর্মের কোড চালু-সহ একাধিক দাবিতে পশ্চিমবঙ্গ, ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, অসম মোট পাঁচ রাজ্যে অনির্দিষ্টকাল বনধের ডাক দিয়েছে ‘আদিবাসী সেঙ্গেল অভিযান’। আদিবাসী সংগঠনের অবরোধের জেরে রাজ্যের ৩ জেলায় থমকে গেল ট্রেনের চাকা। শনিবার দক্ষিণ-পূর্ব রেলের খড়্গপুর-টাটানগর শাখায় খেমাশুলি স্টেশনের কাছে অবরোধ করে আদিবাসীদের সামাজিক সংগঠন ‘আদিবাসী সেঙ্গেল অভিযান’। মালদহ এবং পুরুলিয়া জেলাতেও এই আন্দোলনের প্রভাব পড়ে। মালদহের আদিনা রেল স্টেশনে শুরু হয় রেল রোকো। এর ফলে বিভিন্ন স্টেশনে আটকে পড়ে একাধিক দূরপাল্লার ট্রেন।

রেললাইনের উপর ধামসা, মাদল বাজিয়ে অবরোধ চালিয়ে যাচ্ছেন আদিবাসী সংগঠনের প্রতিনিধিরা। এদিকে, উত্তর দিনাজপুরের রায়গঞ্জের শিলিগুড়ি মোড়ে চলছে পথ অবরোধ। সকাল সাড়ে ৮টা থেকে ৩৪ নম্বর জাতীয় সড়ক এবং রায়গঞ্জ বালুরঘাটে ১০/এ রাজ্য সড়ক অবরোধ হয়।

এই পরিস্থিতিতে বিজ্ঞপ্তি দিয়ে দক্ষিণ-পূর্ব রেলের খড়্গপুর এবং আদ্রা ডিভিশনে একাধিক দূরপাল্লার ট্রেন বাতিল থাকার কথা জানাল রেল।

রেলের বিজ্ঞপ্তি অনুযায়ী শনিবার বাতিল করা হয়েছে, খড়্গপুর-টাটানগর প্যাসেঞ্জার স্পেশাল, হাওড়া-বারবিল-হাওড়া জনশতাব্দী এক্সপ্রেস, হাওড়া-তিতলাগড় ইস্পাত এক্সপ্রেস, খড়্গপুর-টাটানগর-খড়্গপুর স্পেশাল প্যাসেঞ্জার, টাটানগর-হাওড়া-টাটানগর স্টিল এক্সপ্রেস। এ ছাড়াও বাতিল ট্রেনের তালিকায় রয়েছে টাটানগর-খড়্গপুর প্যাসেঞ্জার স্পেশাল, চক্রধরপুর-গোমো-চক্রধরপুর মেমু এক্সপ্রেস, টাটানগর-দানাপুর এক্সপ্রেস, টাটানগর-আসানসোল প্যাসেঞ্জার স্পেশাল এবং টাটানগর-চক্রধরপুর-টাটানগর প্যাসেঞ্জার স্পেশাল।
রেলের বিজ্ঞপ্তি অনুযায়ী শনিবার বাতিল করা হয়েছে, খড়্গপুর-টাটানগর প্যাসেঞ্জার স্পেশাল, হাওড়া-বারবিল-হাওড়া জনশতাব্দী এক্সপ্রেস, হাওড়া-তিতলাগড় ইস্পাত এক্সপ্রেস, খড়্গপুর-টাটানগর-খড়্গপুর স্পেশাল প্যাসেঞ্জার, টাটানগর-হাওড়া-টাটানগর স্টিল এক্সপ্রেস। এ ছাড়াও বাতিল ট্রেনের তালিকায় রয়েছে টাটানগর-খড়্গপুর প্যাসেঞ্জার স্পেশাল, চক্রধরপুর-গোমো-চক্রধরপুর মেমু এক্সপ্রেস, টাটানগর-দানাপুর এক্সপ্রেস, টাটানগর-আসানসোল প্যাসেঞ্জার স্পেশাল এবং টাটানগর-চক্রধরপুর-টাটানগর প্যাসেঞ্জার স্পেশাল। কাঁটাবাঁজি-টিটলাগড়-হাওড়া ইস্পাত এক্সপ্রেস শনিবার টাটানগর স্টেশন থেকে টিটলাগড় পর্যন্ত যাবে। হাতিয়া-টাটানগর-হাতিয়া এক্সপ্রেস পুরুলিয়া থেকে ছাড়বে। ধানবাদ-টাটানগর-ধানবাদ এক্সপ্রেস শনিবার পুরুলিয়ার আদ্রা স্টেশন থেকে ছাড়বে। পরিস্থিতি পর্যালোচনা করে বেশ কিছু ট্রেনকে ঘুরপথে নিয়ে যাওয়া হবে বলেও জানানো হয়েছে রেলের তরফে।

TwitterFacebookWhatsAppEmailShare

#train, #Rail Roko, #adivasi

আরো দেখুন