দেশ বিভাগে ফিরে যান

মোদী জমানায় POCSO আইনে মামলায় লক্ষ্যণীয় বৃদ্ধি, অপরাধে শীর্ষে ৩ ‘ডাবল ইঞ্জিন’

February 11, 2023 | 2 min read

ছবি সৌজন্যে outlookindia

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: তিন বিজেপি-শাসিত ‘ডাবল ইঞ্জিন’ রাজ্য শিশুদের উপর যৌন নির্যাতনের ঘটনায় দেশের মধ্যে শীর্ষে ! শুক্রবার লোকসভায় একথা জানানো হয়েছে খোদ মোদী সরকারের পক্ষ থেকে। সরকারি হিসেব বলছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জমানায় ২০১৬ থেকে ২০২১ সালে,র মধ্যে, ছ’বছরে সারা দেশে পকসো আইনে মামলা নথিভুক্তির সংখ্যা লক্ষ্যণীয় মাত্রায় বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে সেই একই সময়সীমায় প্রতি বছরই সাজাপ্রাপ্তির হার (কনভিকশন রেট) রয়ে গিয়েছে ৪০ শতাংশেরও নীচে। সাংসদ থেকে সাধারণ মানুষ বিষয়টি সামগ্রিকভাবে যথেষ্ট উদ্বেগজনক বলে মনে করছেন ।

শুক্রবার কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণমন্ত্রী স্মৃতি ইরানি লোকসভায় লিখিতভাবে এই সংক্রান্ত পরিসংখ্যান পেশ করেন । সেই পরিসংখ্যানে ২০১৪ থেকে ২০২১ সাল পর্যন্ত পকসো আইনে মামলা নথিভুক্তি, সাজাপ্রাপ্তির হারের মতো একাধিক গুরুত্বপূর্ণ তথ্য ছিল। সেই পরিসংখ্যান অনুযায়ী ২০২১ সালে উত্তরপ্রদেশে পকসো আইনে মোট ৭,১২৯টি কেস নথিভুক্ত হয়েছে। মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশে এই সংখ্যা যথাক্রমে ৬,২০০ ও ৬,০৭০। উল্লিখিত বছরে মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশে মামলা বেশি দায়ের হলেও তুলনায় সাজাপ্রাপ্তির হার অত্যন্ত কম। যথাক্রমে ২৬.১ এবং ৩৩.৫ শতাংশ। তবে উত্তরপ্রদেশে এই হার বেশি, যা কিনা ৬৪.২ শতাংশ। কিন্তু তা আবার ২০২০ সালের চেয়ে কম। সেবছর যোগীরাজ্যে পকসো আইনে সাজাপ্রাপ্তির হার ছিল ৭০.৭ শতাংশ। অর্থাৎ, মাত্র একবছরে খারাপ হয়েছে বিজেপির ‘মডেল রাজ্যে’-র পরিস্থিতি ।

২০১৬ সালে সারা দেশে এহেন নথিভুক্ত মামলার সংখ্যা ছিল ৩৬,০২২টি। ২০২০ সালে তা বেড়ে হয় ৪৭ হাজার ২২১। এবং ২০২১-এ ৫৩,৮৭৪। ২০২০-২০২১, এই এক বছরে উত্তরপ্রদেশে এমন মামলার সংখ্যা ৬,৮৯৮টি থেকে বৃদ্ধি পেয়ে ৭,১২৯টিতে দাঁড়িয়েছে, জানা যাচ্ছে নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের পরিসংখ্যান থেকে।

পকসো আইনে মামলায় ২০১৬ থেকে ২০২১—এই সময়সীমায় সাজাপ্রাপ্তির সর্বোচ্চ হার দেখা গিয়েছে ২০২০ সালে যা কিনা মাত্র ৩৯.৬ শতাংশ। ২০২০ সালে ৪৭,২২১টি মামলায় ৫৯,০০২ জনকে গ্রেপ্তার করা হয়েছিল। যদিও খালাস পেয়ে গিয়েছে ৬,৫০০ জনের বেশি অভিযুক্তই।

TwitterFacebookWhatsAppEmailShare

#POCSO Act, #child

আরো দেখুন