রাজ্য বিভাগে ফিরে যান

পক্ষীপ্রেমীদের জন্য সুখবর! ১৪৫ প্রজাতির পাখির সন্ধান পাওয়া গিয়েছে সুন্দরবনে

February 12, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পক্ষীপ্রেমীদের জন্য সুখবর। ১৪৫ প্রজাতির পাখির সন্ধান পাওয়া গিয়েছে সুন্দরবনে। বিলুপ্তপ্রায় ‘ইউরেশিয়ান কারলিউ’ এবং ‘লেসার স্যান্ড প্লোভার’ পাখিরও সন্ধান মিলেছে এবার।

৭ ফেব্রুয়ারি সজনেখালিতে সুন্দরবন পাখি উৎসব শুরু হয়েছিল। তা শেষ হলো শুক্রবার। দেশ-বিদেশের পাখিপ্রেমী ও পক্ষী বিশারদরা উৎসবে অংশ নিয়েছিলেন। তাঁরা জঙ্গলের একাধিক দ্বীপ ঘুরে পাখির তথ্য সংগ্রহ করেন। তারপর তাঁদের পর্যবেক্ষণ ব্যাঘ্র প্রকল্পের হাতে তুলে দেন। এই ক’দিন ঘোরাঘুরির পর তাঁরা জানিয়েছেন, সুন্দরবনে মোট ১৪৫ প্রজাতির প্রায় পাঁচ হাজারেরও বেশি পাখি রয়েছে।

ব্যাঘ্র প্রকল্পের ডেপুটি ফিল্ড ডিরেক্টর জাস্টিন জোন্স বলেছেন, ‘পাখি উৎসবে আমরা ভালোই সাড়া পেয়েছি। আমরা ভেবেছিলাম সুন্দরবনে প্রায় ১০০ প্রজাতির বেশি পাখি দেখতে পাব। কিন্তু ১৪৫ প্রজাতির পাখির সন্ধান পাওয়া গিয়েছে।’ কী কী ধরনের পাখির দেখা মিলেছে তা নিয়ে একটি রিপোর্টও প্রকাশ করা হয় এদিন। তাতে বলা হয়েছে, দু’টি এমন প্রজাতির পাখি দেখা গিয়েছে, যা বিলুপ্তপ্রায়। সে দু’টি হল কারলিউ ও প্লোভার। এছাড়াও সাত রকমের মাছরাঙার হদিশ মিলেছে সুন্দরবনে। সবথেকে বেশি পাখি দেখা গিয়েছে বাফার জোনে। সেখানে বিভিন্ন প্রজাতির ১২৮টি পাখি চোখে পড়েছে। এছাড়াও কোর ও সুরক্ষিত এলাকার বাইরে যথাক্রমে ৮৬ ও ৭১টি পরিযায়ী পাখির সন্ধান মিলেছে। পাখি বিশেষজ্ঞরা কলস ২ নম্বরে সব থেকে বেশি বিদেশি পাখি দেখতে পেয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#sundarbans, #Bird Festival

আরো দেখুন