কলকাতা বিভাগে ফিরে যান

অবশেষে স্বপ্নপূরণ, কলকাতা হাইকোর্টের সংগ্রহশালাতে স্থান পাচ্ছে সুধীরবাবুর সংগ্রহ

February 13, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পুরনো বিভিন্ন সামগ্রী সংগ্রহ করার নেশা ছিল ৮৩ বছর বয়সী প্রত্নতাত্ত্বিক সংগ্রাহক সুধীর সরকারের। দীর্ঘ ৪০ বছর ধরে তাঁর স্বপ্ন ছিল মিনি মিউজিয়াম তৈরি করা। অবশেষে হতে চলেছে সেই স্বপ্নপূরণ। কলকাতা হাইকোর্টের সংগ্রহশালাতে স্থান পেতে চলেছে সুধীর সরকারের সংগ্রহে থাকা বেশ কিছু প্রাচীন ও মহামূল্যবান সামগ্রী।

সুধীর বাবুর দাবি, একসময় এই সমস্ত সামগ্রী দেখতে তাঁর বাড়িতে গিয়েছিলেন প্রফুল্ল সেন, প্রণব মুখোপাধ্যায়, জ্যোতি বসু, নরেন দে, বঙ্কিম ঘোষ, সুখেন্দু শেখর রায়ের মত অনেক রাজনৈতিক ব্যক্তিত্ব। তাঁর সংগ্রহে জিনিসের সংখ্যা অন্তত ১৫ লক্ষ, এর মধ্যে ছিল বিভিন্ন দেশের মুদ্রা, টেলিগ্রাম মেশিন, আধুনিক মোবাইল, ভাসমান শিলা, ব্রহ্মকমল, ক্ষুদ্র বাইবেল থেকে গীতা সহ বিভিন্ন সামগ্রী।

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে সুধীর সরকারের সংগ্রহ পৌঁছলো কলকাতা হাইকোর্টের জুডিশিয়াল মিউজিয়াম কাম রিসার্চ সেন্টারে। সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, কয়েক দিন আগে তারকেশ্বরের বাজিতপুরে সুধীরবাবুর বাড়ি থেকে তাঁর সংগৃহীত সামগ্রী হাইকোর্টের মিউজিয়ামের জন্য নিয়ে যান অ্যাডমিনিস্ট্রেটর জেনারেল অ্যান্ড অফিশিয়াল ট্রাস্টি অব ওয়েস্ট বেঙ্গল, বিপ্লব রায়। কলকাতা হাইকোর্টের মিউজিয়ামে সংরক্ষিত থাকবে ১৯০৮ সালের বেনারসি শাড়ি, বাঘের নখ, ভল্লুকের নখ, ব্রহ্মকমল সহ বেশ কিছু সামগ্রী। সংগ্রাহক হিসেবে উল্লেখ থাকবে তাঁর নামও। এই কথা ভেবেই অবশেষে মুখে হাসি ফুটেছে উচ্ছ্বসিত সুধীরবাবুর।

TwitterFacebookWhatsAppEmailShare

#calcutta high court, #Sudhir Sarkar, #museums

আরো দেখুন