বিবিধ বিভাগে ফিরে যান

খ্রিস্ট পূর্বাব্দেও ব্যবহার করা হত কন্ডোম! প্রমাণ দিচ্ছে ইতিহাস

February 16, 2023 | 3 min read

ছবি সৌজন্যে- ibc24

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আধুনিক সমাজে কন্ডোম ব্যবহারের সুফল জানাতে বহু দিন ধরেই সচেতনতার প্রচার চালানো হচ্ছে। তবে জানেন কি এই কন্ডোমের আবিষ্কার বা ব্যবহার কবে হয়েছিল? কী বলছে ইতিহাস?

ছবি সৌজন্যে- thearchaeologist.org

ইতিহাস বলছে, কন্ডোম আজকের নতুন কোনও পণ্য নয়। ৩৫০০ বছর আগে প্রাচীন মিশরের রাজা তুতেন খামেনের মমিতে পাওয়া গিয়েছিল একটি ছোট চামড়ার থলি, সঙ্গে কোমরে বেঁধে নেওয়ার ফিতে। পরে ডিএনএ পরীক্ষায় জানা গেছে, জিনিসটি আসলে ইতিহাসের প্রাচীনতম কন্ডোম। যেটি তৈরি করা হয়েছিল গরুর পাতলা চামড়া দিয়ে।

ছবি সৌজন্যে- priyo.com

কায়রো লাইব্রেরি এবং পুরনো গবেষণার তথ্য থেকে জানা গেছে প্রাচীন গ্রিসের ক্রিট দ্বীপের রাজা মিনোসের বুদ্ধিমতী স্ত্রী পাসিফি, শুয়োরের পাতলা চামড়া নিজের যৌনাঙ্গে লাগিয়ে রাজার সঙ্গে মিলিত হতেন।

নিউগিনির প্রাচীন বাসিন্দারা গর্ভনিরোধক হিসেবে বিশেষ উদ্ভিদের নির্যাস স্ত্রীদেহে ব্যবহার শুরু করেছিলেন। সে সময়ের পুরুষেরা মিলনের পূর্বে স্ত্রীর যৌনাঙ্গে ছয় ইঞ্চি লম্বা বিশেষ পাতার ফানেল ব্যবহার করতেন, যার একমুখ খোলা অন্য প্রান্ত বন্ধ।

ছবি সৌজন্যে sciencemuseumgroup.org.uk

প্রাচীন ভারতীয়রা প্রাণীর চামড়ার কন্ডোম, রোমানরা মূলত ছাগল ও ভেড়ার পাতলা চামড়ার কন্ডোম, চীনারাও সিল্কের সঙ্গে বিশেষ তেল মিশ্রিত কন্ডোম ব্যবহার করত। পুরুষ যৌনাঙ্গের মুখ ঢাকতে জাপানিরা কাবুতা-গাতার আবিস্কার করেছিল। কাবুতা-গাতা তৈরি হত মূলত কচ্ছপের খোল দিয়ে।

ছবি সৌজন্যে nationalgeographic.com

পঞ্চদশ শতকে যখন ফ্রান্সের সেনাদলে যৌন রোগ সিফিলিস ছড়িয়ে পড়েছিল, তখন কন্ডোম ব্যবহার বহুল পরিমাণে বৃদ্ধি পায়। সেই সময় প্রাণীদেহের পাতলা চামড়া, মাছের নাড়িভুঁড়ি দিয়ে কন্ডোম তৈরি করা হত বলে জানা গেছে।

ছবি সৌজন্যে- sciencemuseumgroup.org.uk

ষোড়শ শতকে সিফিলিসের মতো মারাত্মক যৌন রোগ ঠেকাতে ইতালীয় শরীরতত্ত্ববিদ গ্যাব্রিয়েলি ফ্যালোপিয়ো একটি বিশেষ রাসায়নিকে সিক্ত করা লিনেন আবরণ তৈরি করেন। এই আবরণ সঙ্গমের সময় পুরুষের যৌনাঙ্গে জড়িয়ে ফিতে দিয়ে বেঁধে দেওয়া হত।

ছবি সৌজন্যেancient-origins.net

সপ্তদশ শতকে আমেরিকান রসায়নবিদ চার্লস গুডইয়ারের ভালোকানাইজড প্রথম রবারের সঙ্গে গন্ধক মিশিয়ে স্থিতিস্থাপক, নমনীয়, টেকসই কন্ডোম তৈরি করেন।

ছবি সৌজন্যেCondom iq.hse.ru

১৮৫৫ সালে প্রথম রাবারের কন্ডোম তৈরি হয়। তবে সে সময় কন্ডোমের দাম অনেক বেশি হওয়ায় শুধুমাত্র সমাজের ধনী ব্যক্তিরাই তা ব্যবহার করতে পারত।

১৯২০ সালে প্রথম বিশ্বযুদ্ধের পর ল্যাটেক্স আবিষ্কারের পর সমাজের সব স্তরের মানুষের কাছেই অনেক সহজলভ্য হয়ে যায় কন্ডোম।

ছবি সৌজন্যেGetty Image

১৯৫৭ সালে কন্ডোমে বিশেষ লুব্রিকেন্ট ব্যবহার করা শুরু করে একটি ব্রিটিশ সংস্থা। এর ফলে কন্ডোমের জনপ্রিয়তা প্রায় দ্বিগুণ বৃদ্ধি পায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Condom

আরো দেখুন