খেলা বিভাগে ফিরে যান

ইমরান, কপিল, হ্যাডলিদের মতো কিংবদন্তিদের টপকে গেলেন রবীন্দ্র জাদেজা

February 17, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নাগপুরে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে সব মিলিয়ে ৭ উইকেট নিয়েছিলেন রবীন্দ্র জাদেজা। দ্বিতীয় ইনিংসে ২ উইকেট পাওয়ার পর অধিনায়ক রোহিত শর্মার কাছ থেকে বল পেতে মরিয়া ছিলেন এই স্পিন অলরাউন্ডার। কারণ, আর একটা উইকেট পেলেই যে অনন্য এক মাইলফলকে পৌঁছে যাওয়ার হাতছানি ছিল জাদেজার।

সেই ১ উইকেটের অপেক্ষা ঘোচাতে খুব বেশি সময় লাগেনি। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ৪৬তম ওভারেই সেই ১ উইকেট পেয়ে গেছেন জাদেজা। নিজের নবম ওভারে লোকেশ রাহুলের অসাধারণ এক ক্যাচে পরিণত করেন উসমান খাজাকে। টেস্ট ক্রিকেটে এটি ছিল তাঁর ২৫০তম উইকেট।

এই উইকেটে তিনি টেস্ট ক্রিকেটের রেকর্ড বইয়ের একটি তালিকায় ঢুকে গেছেন জাদেজা। টেস্ট ক্রিকেটে এখন ২৫০০ রান ও ২৫০ উইকেট হয়ে গেছে তাঁর। এই মাইলফলক জাদেজা ছুঁয়েছেন ৬২ টেস্টে, যা দ্বিতীয় দ্রুততম।

২৫০০ রান ও ২৫০ উইকেট—এই মাইলফলকে ম্যাচের হিসাবে সবচেয়ে দ্রুততম ইয়ান বোথাম। ইংল্যান্ডের কিংবদন্তি অলরাউন্ডারের এই মাইলফলকে পৌঁছাতে লেগেছে মাত্র ৫৫ টেস্ট। বোথাম ছাড়িয়ে যেতে না পারলেও জাদেজা এই রেকর্ডে পেছনে ফেলেছেন ইমরান খান, কপিল দেব ও রিচার্ড হ্যাডলির মতো কিংবদন্তিদের।
অন্যদিকে লাল-বলের ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে ১০০টি ও তার বেশি উইকেটের মালিক হয়ে গেলেন অশ্বিন। ভারতীয় হিসেবে এই নজির রয়েছে অনিল কুম্বলের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ravindra Jadeja, #test match, #Test Cricket, #All rounder, #India

আরো দেখুন