খেলা বিভাগে ফিরে যান

IPL 2023 লাইভ স্ট্রিমিংয়ে নতুন কী কী চমক থাকছে, জেনে নিন

February 25, 2023 | 2 min read

ছবি সৌজন্যেঃ InsideSport.In

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জিও সিনেমায় এবছর বিনামূল্যে আইপিএল দেখতে পাবেন ক্রিকেটপ্রেমীরা। এবার সেই সুবিধা দিচ্ছে ভায়াকম ১৮-ও। বিপুল পরিমাণ দর্শক টানাই লক্ষ্য সংস্থার। উল্লেখ্য, ২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত পাঁচ বছরের জন্য আইপিএলের ডিজিটাল সম্প্রচার স্বত্ব কিনেছে ভায়াকম ১৮। খরচ হয়েছে প্রায় ২৩ হাজার ৪৯১ কোটি টাকা । এই টাকা তোলার জন্য দর্শক সংখ্যা বাড়াতেই বিনামূল্যে আইপিএল দেখানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।


আইপিএলের মিডিয়া রাইটস কেনার বিষয়ে ভায়াকম টেক্কা দিয়েছিল ডিজনি প্লাস হটস্টার , সোনি গ্রুপের মত বহুজাতিক সংস্থাগুলিকে। অতীতে ডিজনি আইপিএলের মিডিয়া স্বত্ত্ব কিনেছিল। বাকি স্ট্রিমিং সংস্থাগুলিকে টেক্কা দিতে ফ্রিতে আইপিএল দেখানোর সিদ্ধান্ত নিয়েছে মুকেশ আম্বানির সংস্থা জিও।

এবার আইপিএলের লাইভ স্ট্রিমিং দেখানোর সত্ত্ব পেয়েছে ভায়াকম ১৮। তারা আইপিএলের কভারেজকে অনেক আকর্ষণীয় করে তুলতে চাইছে। ভায়াকম ১৮–র পরিকল্পনা রয়েছে, অমিতাভ বচ্চনকে আইপিএলের লাইভ স্ট্রিমিংয়ের সময় কাজে লাগানোর। আর এই ব্যাপারে জিও সিনেমার টিম ইতিমধ্যেই বিগ বি–র সঙ্গে কথা বলেছে।


কীভাবে আইপিএলের লাইভ স্ট্রিমিংয়ের সময় অমিতাভ বচ্চনকে কাজে লাগাবে ভায়াকম ১৮? আইপিএলের লাইভ স্ট্রিমিংয়ের দায়িত্ব পাওয়া এই সংস্থাটি চাইছে, কৌন বনেগা ক্রোড়পতির মত কুইজ পরিচালনা করতে। আর এই কুইজ পরিচালনার জন্য অমিতাভ বচ্চনই তাদের প্রথম পছন্দ। অমিতাভ বচ্চন ছাড়া আরও কয়েকজন সেলিব্রিটির সঙ্গে তারা কথা বলেছে। এবং দ্রুতই নামটি চূড়ান্ত করা হবে।
কীভাবে জিও সিনেমায় আইপিএল ২০২৩ এর লাইভ টিভিতে দেখা যাবে-

• জিও সিনেমা ২০২৩ আইপিএল এর লাইভ স্ট্রিমিং সম্পূর্ণ বিনামূল্যে দেখা যাবে।

• ১২ থেকে ১৩ টি আঞ্চলিক ভাষায় বিষয়বস্তু দেওয়া হবে।

• ক্রিকেটপ্রেমীরা ধারাভাষ্যকারদের সঙ্গে সরাসরি চ্যাট করতে পারবেন। মার্চে অনুষ্ঠিত হতে চলা মহিলা আইপিএলেও এই সুবিধা পাওয়া যাবে।

• ম্যাচের লাইভ সম্প্রচারকে আরও আকর্ষণীয় করে তুলতে কৌন বনেগা ক্রোড়পতির মত কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হবে এবং পুরস্কারও দেওয়া হবে।

• ভায়াকম ১৮ ইতিমধ্যেই অমিতাভ বচ্চন এবং আরও কয়েকজনের সঙ্গে কুইজ আয়োজনের ব্যাপারে কথা বলেছে।

• ভায়াকম ১৮ ব্রডব্যান্ড সংযোগের মাধ্যমে আইপিএলের ম্যাচগুলির লাইভ স্ট্রিম করার জন্য মেট্রো শহরগুলির ৩ লক্ষ হাউসিং সোসাইটির সঙ্গে চুক্তি করেছে। অর্থাৎ এখন যে পরিবারগুলির সঙ্গে টিভি রয়েছে তারা ব্রডব্যান্ড সংযোগের মাধ্যমে সাধারণ সম্প্রচারের মতোই আইপিএল দেখতে পাবে। সংস্থাটি সারা ভারত জুড়ে ২৫ হাজার রেস্তোরাঁ এবং ১০ হাজার কলেজের সঙ্গেও চুক্তি করেছে।


শুধু এখানেই শেষ নয়, ভায়াকম ১৮ এমন ব্যবস্থাও নিয়ে আসছে যাতে কম মূল্যের স্মার্টফোনগুলিকে সংযুক্ত করতে পারে এবং জিও সিনেমা অ্যাপের মাধ্যমে আইপিএলের লাইভ স্ট্রিমিং করতে পারে। এছাড়া যারা বেশি মূল্যের মোবাইল ব্যবহার করেন, তাদের জন্য জিও গ্লাস পরিষেবা চালু করতে চলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#IPL 2023, #Viacom 18, #Live Streaming, #Jio cinema

আরো দেখুন