রাজ্য বিভাগে ফিরে যান

বাম আমলের তুলনায় রাজ্যে এখন বেকারের সংখ্যা কম? পরিসংখ্যান বিধানসভায়

February 25, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০১১ সালে বামফ্রন্ট সরকার বিদায় নেওয়ার সময় রাজ্যে নথিভুক্ত কর্মপ্রার্থীর সংখ্যা ছিল ৬৮ লক্ষ ২৪ হাজার ২৩০ জন। এখন সেখানে নথিভুক্ত কর্মপ্রার্থীর সংখ্যা ৩৯ লক্ষ ৮৫ হাজার ৪৮৮ জন। অর্থাৎ বাম আমলের তুলনায় রাজ্যে বেকারের সংখ্যা কমেছে। সোমবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে শ্রমমন্ত্রী মলয় ঘটক একথা জানিয়েছেন।

বিরোধী বিজেপি বিধায়করা এদিন যে প্রশ্ন করেন, তাতে নথিভুক্ত বেকারের সংখ্যা জানতে চাওয়া হয়েছিল। শ্রমমন্ত্রী উত্তরের মাধ্যমে জানিয়ে দিয়েছেন, রাজ্যে নথিভুক্ত বেকারের সংখ্যা কমেছে। কর্মসংস্থান বেড়ে যাওয়ায় নথিভুক্ত বেকারের সংখ্যা যে রাজ্য কমেছে, শ্রমমন্ত্রী সেটাই বোঝাতে চেয়েছেন।

বামফ্রন্ট সরকারের সময় এলাকাভিত্তিক এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জে চাকরির জন্য নাম নথিভুক্ত করতে হতো। তৃণমূল কংগ্রেস সরকার ক্ষমতায় আসার পর ‘এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক’ চালু হয়েছে। সেখানে কর্মপ্রার্থীরা নাম নথিভুক্ত করেন। শ্রমমন্ত্রী জানিয়েছেন, সুপ্রিম কোর্টের রায়ের পর এখন সব ধরনের চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদনপত্র নিতে হয়। শুধু কর্মসংস্থান কেন্দ্রের মাধ্যমে নাম চেয়ে নিয়োগ করা যায় না। এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক থেকে কত নিয়োগ হচ্ছে, তার কোনও পরিসংখ্যান পাওয়া যায় না। ব্যাঙ্কে নথিভুক্তদের মধ্যে এক লক্ষ জন মাসে দেড় হাজার টাকা করে ভাতা পান। শিশু শ্রমিক সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে মন্ত্রী জানিয়েছেন, শিশু শ্রমিকদের জন্য একটি কেন্দ্রীয় প্রকল্পে বিশেষ স্কুল চলত। কেন্দ্র সেই স্কুলগুলি বন্ধ করে দিয়েছে।

হলদিয়া ও শিলিগুড়িতে শ্রমিকদের জন্য ১০০ বেডের নতুন ইএসআই হাসপাতাল চালু হতে চলেছে। বিভিন্ন জেলায় আরও ৫টি হাসপাতাল হবে। রাজ্যে এখন ১৩টি ইএসআই হাসপাতাল আছে। শ্রমিকদের চিকিৎসার জন্য ৪৩টি স্বাস্থ্যকেন্দ্র করা হচ্ছে বলেও এদিন জানিয়েছেন শ্রমমন্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal Assembly, #WB Assembly, #Malay Ghatak, #unemployed, #employment

আরো দেখুন