বিবিধ বিভাগে ফিরে যান

উষ্ণ ফেব্রুয়ারি, মার্চ-মে অবধি প্রবল তাপ থেকে বাঁচতে কী করণীয়?

March 1, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবারের গরমকাল কেমন হতে চলেছে ফেব্রুয়ারিতেই তা টের পেয়েছে বাংলাসহ দেশের নানান প্রান্ত। ১৯০১ সালের পর ফের এবার ফেব্রুয়ারিতেই গড় তাপমাত্রা ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। চলতি বছরের মার্চ থেকে মে অবধি অপমাত্রা ব্যাপক আকার নেবে বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর। উত্তর, পূর্ব এবং মধ্য ভারতে তাপপ্রবাহ চলবে, সেই মর্মে সব রাজ্যকে সতর্ক করেছে কেন্দ্র। বিভিন্ন রাজ্যের মুখ্যসচিবদের চিঠি লিখেছেন কেন্দ্রের স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। তাপ থেকে বাঁচতে কী করণীয়, তাও রাজ্যগুলিকে জানানো হয়েছে। গরমের সময় শরীর শীতল রাখার বিষয়ে জোর দিচ্ছে স্বাস্থ্যমন্ত্রক।

চা-কফি এড়িয়ে পর্যাপ্ত জল পান করার নিদান দিচ্ছে স্বাস্থ্যমন্ত্রক। ২০ মিনিট অন্তর অন্তর জল পান করার কথা বলা হচ্ছে। হাই-প্রোটিন যুক্ত খাবার ও বাসি খাবার এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। রসালো ফল, ঘোল, লেবুর রস ইত্যাদি তাপ থেকে বাঁচতে পান করা যেতে পারে। রোদের তেজ যে সময় বেশি, সেই সময়টায় রান্নাঘর এড়ানোর পরামর্শ দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। রান্নার জায়গা খোলামেলা উন্মুক্ত রাখার কথা বলা হয়েছে। গাড়ি ব্যবহারকারীদের জন্যে স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, বাচ্চা এবং পোষ্যকে গাড়ির মধ্যে ছেড়ে যাবেন না। গ্রীষ্মের তাপ থেকে বাঁচতে মার্চ থেকে মে পর্যন্ত বাড়িতে থাকার পরামর্শ দিয়েছে স্বাস্থ্যদপ্তর। সকাল ও সন্ধ্যায় কাজ মেটাতে বলা হচ্ছে। দুপুরের ১২টা থেকে ৩টে পর্যন্ত সময়টা বাড়ির বাইরে না যাওয়ার নিদান দেওয়া হচ্ছে। হাল্কা সুতির জামাকাপড় পরেই বাইরে বেরনোর পরামর্শ দেওয়া হয়েছে। রাস্তায় দিনমজুরি করেন, এমন মানুষদের প্রতি এক ঘণ্টা অন্তর পাঁচ অন্তর করে বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

তীব্র তাপপ্রবাহজনিত অসুস্থতা থেকে বাঁচতে স্বাস্থ্যদপ্তর পর্যাপ্ত জল বা ওআরএস পান করার কথা বলছে। খাবারে বাচ্চাদের অরুচি, ঘ্যানঘেনে ভাব, কম প্রস্রাব, চোখে শুকনো ভাব, আলস্য দেখলেই অভিভাবকদের সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। স্বাস্থ্যকেন্দ্রে পর্যাপ্ত আইস প্যাক, ওআরএস, ইন্ট্রাভেনাস ফ্লুয়িডস এবং প্রয়োজনীয় ওষুধ মজুত রাখা নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যগুলিকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health Tips, #Summer, #health department, #heat, #Heat Stroke

আরো দেখুন