খেলা বিভাগে ফিরে যান

রোহিতকো গুসসা কিউ আতা হ্যায়?

March 3, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ইন্দোর টেস্টে অস্ট্রেলিয়ার কাছে হার নিয়ে রোহিত শর্মাদের কড়া সমালোচনার মুখে পড়তে হচ্ছে। বিশেষত পিচ নিয়ে ম্যাচের শুরু থেকেই একটা বিতর্ক তৈরি হয়েছিল। প্রাক্তনরা পিচ নিয়ে ধারাভাষ্য দিয়েছেন।

ম্যাথু হেডেনের মতো প্রাক্তন অজি ক্রিকেটার বলেছেন, এই পিচে বল ৪.৮ ডিগ্রি ঘুরছে। প্রথম দিনের পিচ দেখার পরে হেডেন বলেছিলেন, প্রথম দিনই এই পিচ যা আচরণ করছে, তাতে মনে হচ্ছে তৃতীয় দিনের খেলা হচ্ছে। কিন্তু ইনদওরে অস্ট্রেলিয়ার কাছে ভারত হারতেই মেজাজ হারালেন ভারত অধিনায়ক। পিচ নিয়ে প্রশ্ন ওঠায় প্রাক্তন ক্রিকেটারদের প্রসঙ্গ টেনে আনলেন তিনি।

ম্যাচ শেষে সাংবাদিক বৈঠকে রোহিতকে প্রশ্ন করা হয়, কেন বার বার এই রকম পিচ তৈরি হচ্ছে! তার খেসারত তো দলকেই দিতে হচ্ছে। এক সাংবাদিক জানান, অনেক প্রাক্তন ক্রিকেটারও পিচের সমালোচনা করছেন। এ কথা শুনেই মেজাজ হারান রোহিত। তিনি বলেন, ‘‘আমার মনে হয় না প্রাক্তন ক্রিকেটারদের কোনও দিন এই ধরনের পিচে খেলতে হয়েছে। বাইরে থেকে বলা খুব সহজ।’’

পিচ নিয়ে অতিরিক্ত চর্চায় বিরক্ত রোহিত। তাঁর বক্তব্য, অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লিয়ঁ দুরন্ত বোলিং করেছেন টেস্টে। তাঁর কথা কেউ জিজ্ঞাসা করছেন না। চেতেশ্বর পূজারার ব্যাটিংয়ের প্রশংসা করছেন সবাই।

অস্ট্রেলিয়ানরাও পূজারার দারুণ রক্ষণের কথা বলেছেন। রোহিত বলছেন, ”এই পিচ নিয়ে কথাবার্তা বড্ড বেশি হচ্ছে। যখনই দেশের মাটিতে খেলি, তখনই পিচ নিয়ে কথা হয়। নাথান লিয়ঁকে নিয়ে কই কেউ তো কিছু বলছেন না? কী সুন্দর বোলিংটাই না করল লিয়ঁ। দ্বিতীয় ইনিংসে পূজারা দুর্দান্ত খেলল। তা নিয়েও কেউ কিছু বলল না। অথবা উসমান খাওয়াজার ক্রিকেট নিয়েও কেউ কোনও মন্তব্য করেননি। এই বিষয়গুলো নিয়ে আমি কথা বলতে পারি। কিন্তু পিচ নিয়ে আমি কিছু বলতে চাই না। কারণ পিচ নিয়ে অতিরিক্ত আলোচনা অপ্রয়োজনীয়।”

রোহিত আরও বলেন, ‘‘আমরা এই ধরনের পিচেই খেলতে চেয়েছিলাম। কারণ, আমাদের শক্তি স্পিন বোলিং। বিদেশ সফরের সময় ওরাও নিজেদের শক্তি অনুযায়ী পিচ করে। আমি বুঝতে পারছি না কেন ভারতেই শুধু পিচ নিয়ে এত কথা হয়! আমরা জানতাম, এই ধরনের পিচে ব্যাট করা কঠিন। তার পরেও আমরা খেলতে চেয়েছি।’’

ভারত-অস্ট্রেলিয়া সিরিজ়ের তিনটি টেস্টই শেষ হয়ে গিয়েছে আড়াই দিনে। পাঁচ দিন তো দূর, চার দিনেও গড়চ্ছে না খেলা। টেস্ট ম্যাচ কেন পাঁচ দিনে গড়াচ্ছে না তার ব্যাখ্যা দিয়েছেন ভারত অধিনায়ক। রোহিত বলেছেন, ‘‘ভারতের বাইরেও তো টেস্ট তিন দিনে শেষ হয়ে যাচ্ছে। আসলে পাঁচ দিন খেলতে হলে ক্রিকেটারদের আরও বেশি দক্ষতা দেখাতে হবে। তবে সব সময় পাটা উইকেটে পাঁচ দিন ধরে খেলতে ভাল লাগে না। পাকিস্তানেই আমরা দেখেছি, পাটা উইকেটে খেলা দেখে দর্শকরা বিরক্ত। তাই আমরা দর্শকদের বিনোদন দিতে চেয়েছি। এমন পিচে খেলতে চেয়েছি যেখানে লড়াই হবে। খেলার ফলাফল হবে।’’

৯ মার্চ থেকে আমদাবাদে শুরু হতে চলেছে চতুর্থ টেস্ট। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে হলে সেই টেস্টে জিততেই হবে রোহিতদের। তাই আপাতত তৃতীয় টেস্টের ব্যর্থতা ভুলে সামনের দিকে এগোত চান রোহিত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rohit Sharma, #Pitch, #India Cricket, #India vs Australia, #Indore Test

আরো দেখুন