বিনোদন বিভাগে ফিরে যান

আন্তর্জাতিক নারী দিবসে দেখে নিন এই চার বাঙালি মহিলা পরিচালকের অবদান

March 8, 2023 | 3 min read

ছবি: নিজস্ব

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ঋত্বিক ঘটক-মৃনাল সেন-সত্যজিৎ রায়দের পাশাপাশি বাঙালি, ভারতীয় এবং আন্তর্জাতিক সিনেমায় নিজেদের কাজ তুলে ধরছেন অনেক মহিলা পরিচালকই। শতরূপা সান্যাল থেকে সোনালী বোস, সুদেষ্ণা রায়, থেকে নন্দিতা রায় -এঁরা প্রত্যেকেই নিজস্ব ছপ রাখছেন সেলুলয়েডে। বাংলা সিনেমার ইতিহাসে কারা ছিলেন প্রথম দিকের মহিলা চিত্রনির্মাতারা? জেনে নিন।

কানন দেবী

কানন দেবী

কানন দেবী, তার সময়ের সবচেয়ে সম্মানিত এবং সফল অভিনেতাদের একজন। তিনি সিনেমা পরিচালনায় উদ্যোগী হননি, তবে ১৯৪৯ সালে শ্রীমতি পিকচার্স নামে তার নিজস্ব ব্যানার তৈরি করেছিলেন এবং ১৯৪৯ থেকে ১৯৬৫ সালের মধ্যে প্রায় এক ডজন চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। এই চলচ্চিত্রগুলির বেশিরভাগই ছিল ক্লাসিক বাংলা সাহিত্যের উপর ভিত্তি করে। তিনি যে পরিচালকের দলটি তৈরি করেছিলেন এবং সব্যসাচীকে নাম দিয়েছিলেন তাতে অজয় কর এবং বিনয় চট্টোপাধ্যায়ের পাশাপাশি তিনি ছিলেন। যদিও চলচ্চিত্রগুলি দুর্দান্ত ব্যবসায়িক সাফল্যের সাথে দেখা করতে পারেনি, তারা সমালোচকদের দ্বারা ভালভাবে সমাদৃত হয়েছিল।

শ্রীমতি পিকচার্সের প্রযোজনাগুলির মধ্যে, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের একটি উপন্যাস অবলম্বনে আঁধারে আলো (১৯৫৭) পঞ্চম জাতীয় ফিল্ম অ্যাওয়ার্ডসে দ্বিতীয় সেরা ফিচার ফিল্মের জন্য অল-ইন্ডিয়া সার্টিফিকেট অফ মেরিট জিতেছিল। এটি বাংলায় সেরা ফিচার ফিল্ম এবং কার্লোভি ভ্যারি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে উদ্বোধনী চলচ্চিত্র হয়েছিল। রাজলক্ষ্মী ও শ্রীকান্ত (১৯৫৮) সম্ভবত তার ব্যানারে সবচেয়ে বড় হিট ছিল।

অরুন্ধতী দেবী

অরুন্ধতী দেবী

শান্তিনিকেতন থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারী অরুন্ধতী দেবী বাংলা চলচ্চিত্রের অন্যতম শিক্ষিত এবং অভিজাত অভিনেতা ছিলেন। তিনি ১৯৬৭ সালে ছুটি নামে একটি গীতিমূলক চলচ্চিত্র দিয়ে পরিচালনার দিকে ঝুঁকেছিলেন এবং পরবর্তী দুটি চলচ্চিত্র মেঘ ও রৌদ্র (১৯৬৯) এবং শিশুদের জন্য একটি সুন্দর চলচ্চিত্র, যার নাম ‘পদী পিশির বর্মি বাক্স’ (১৯৭২)। এরপর ১৯৮৩ সালে দীপার প্রেম এবং গোকুল নামে একটি টেলিফিল্ম আসে। ছুটি, যার জন্য তিনি চিত্রনাট্য ও সঙ্গীতও লিখেছেন, ১৯৬৭ সালের জাতীয় পুরস্কারে মেরিট সার্টিফিকেট জিতেছে।

মঞ্জু দে

মঞ্জু দে

অরুন্ধতী দেবীর সমসাময়িক মঞ্জু দে একজন অত্যন্ত শক্তিশালী অভিনেতা ছিলেন যিনি স্বর্গ হয় বিদায়ে (১৯৫৪), সুরেলা সঙ্গীত এবং গান সহ একটি কমেডি পরিচালনা করেছিলেন। ১৯৬২ সালে, তিনি জাকার্তা ভারতীয় চলচ্চিত্র উৎসবে ভারতের প্রতিনিধিত্ব করেন। তরুণ ভাদুড়ীর একটি বিখ্যাত উপন্যাস অবলম্বনে অভিশপ্তু চম্বল ১৯৬৭) এর পরে। মঞ্জু দে চলচ্চিত্রটি প্রযোজনা করেন, তরুণ ভাদুড়ির সাথে চিত্রনাট্য রচনা করেন এবং এতে অভিনয় করেন। তার পরিচালনায় তৃতীয় চলচ্চিত্র ছিল শরদিন্দু বন্দোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে ব্যোমকেশ বক্সীর থ্রিলার শজারুর কাঁটা (১৯৭৪)। তিনি একজন নারী-জাকাতের উপর ভিত্তি করে পুতলিবাই চলচ্চিত্রটি তৈরী করেন এবং অভিনয় করেন, যদিও ছবিটি দুর্ভাগ্যজনক ফ্লপ ছিল।

অপর্ণা সেন

অপর্ণা সেন

অপর্ণা সেন পরিচালক হিসেবে ২৫ বছরেরও বেশি সময় ধরে মূলধারার বাংলা সিনেমা শাসন করেছেন। পরিচালক হিসাবে, তিনি অস্বাভাবিক মানব সম্পর্কের মধ্যে তার বিরল অন্তর্দৃষ্টি দিয়ে পর্দাকে গ্রাস করেছেন। বছরের পর বছর ধরে, 36, চৌরঙ্গী লেন দিয়ে শুরু করে, তিনি ভারতের অন্যতম প্রধান চলচ্চিত্র নির্মাতা হিসেবে আবির্ভূত হয়েছেন। মিস্টার অ্যান্ড মিসেস আইয়ারের ব্যাপক সমালোচকদের প্রশংসা পাওয়ার পর, বেশ কয়েকটি জাতীয় পুরস্কার এবং কিছু আন্তর্জাতিক পুরস্কারের সাথে, তিনি ইংরেজিতে কয়েকটি চলচ্চিত্র নির্মাণ করেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengali Cinema, #Tollywood, #Aparna Sen, #Kanan Devi, #Arundhuti debi, #Manju Dey

আরো দেখুন